ড. মুহম্মদ শহীদুল্লাহর ৫০তম মৃত্যুবার্ষিকী আজ

566

আব্দুল লতিফ ।। 

বহু ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর ৫০তম মৃত্যুবার্ষিকী আজ। প্রাচ্যের অন্যতম শ্রেষ্ঠ মনীষী, শিক্ষাবিদ, ভাষাবিদ, লেখক, গবেষক ও সমাজ সংস্কারক ছিলেন তিনি। বিশ্বের বিভিন্ন ভাষা ও ভাষাতত্ত্ব নিয়ে তার গবেষণা এখনো অতুল। ২৪টি ভাষা আয়ত্ত করেছিলেন তিনি; তার মধ্যে ১৮টি ভাষার ওপর ছিল অগাধ পাণ্ডিত্য। ভারতীয় উপমহাদেশে তিনিই প্রথম বাংলা ভাষায় ইরানের বিশিষ্ট কবি হাফিজ ও ওমর খৈয়ামের বই অনুবাদ করেন। একনিষ্ঠ ধার্মিক হিসেবে ড. মুহম্মদ শহীদুল্লাহ কোরআন হাদিসের অনুবাদ যেমন করেছিলেন, তেমনি ধর্মপ্রচারেও ছিলেন সক্রিয়। জ্ঞান-সাধনার উচ্চ আসনে অধিষ্ঠিত ছিলেন বলেই ‘চলমান বিশ্বকোষ’ হিসেবে অভিহিত করা হতো তাকে।

১৮৮৫ সালের ১০ জুলাই পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণার বশিরহাট মহকুমার পেয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। শিক্ষাজীবন শুরু করেন গ্রামের পাঠশালাতেই। স্কুল জীবনেই তিনি আরবি, ফার্সি, উর্দু, হিন্দি এবং উড়িয়া ভাষা পড়তে শেখেন।

ড. মুহম্মদ শহীদুল্লাহর গবেষণামূলক গ্রন্থ ও প্রবন্ধের সংখ্যা ৪০। তিনি আরও লিখেছেন ৪১টি পাঠ্যবই। ২০টি বই সম্পাদনা করেছেন। বাংলা সাহিত্যের ওপর তার লিখিত প্রবন্ধের সংখ্যা ৬০টিরও বেশি। ভাষাতত্ত্বের ওপর রয়েছে ৩৭টি রচনা। এ ছাড়া তিনি তিনটি ছোটগল্প এবং ২৯টি কবিতা লিখেছিলেন।

১৯৬৯ সালের ১৩ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৮৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন বরেণ্য এ ব্যক্তি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে তাকে সমাহিত করা হয়।