• ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৯:০১
  • রেজিস্ট্রেশন ৪৬১

ঢাবিতে ক্লাস শুরু, প্রাণচাঞ্চল্য ফিরেছে ক্যাম্পাসে

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ১৭, ২০২১, ১২:১৮ অপরাহ্ণ
ঢাবিতে ক্লাস শুরু, প্রাণচাঞ্চল্য ফিরেছে ক্যাম্পাসে

ফাইল ছবি

ঢাকা ব্যুরো ।।

রোনা পরিস্থিতিতে প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে শুরু হলো ক্লাস। শিক্ষার্থীদের উপস্থিতিতে আবারও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

রোববার (১৭ অক্টোবর) সকালে ক্লাস শুরুর আগেই নিজ নিজ বিভাগে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। ক্লাসে ঢোকার আগে শিক্ষার্থীদের তাপমাত্রা পরীক্ষা করা হয়।

সকাল ৮টা থেকে বিভিন্ন বিভাগে ক্লাস শুরু হয়। সশরীরে ক্লাসের পাশাপাশি কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনে নিতে পারবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস সশরীরে নিতে হবে। সেশনজটে কাটাতে ছয় মাসের সেমিস্টার চার মাসে শেষ করার কথাও বলা হয়েছে।

এর আগে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হল খুলে দেওয়া হয়। এরপর ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খুলে দেওয়া হয়।

কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও মানসম্মত পরিচালনা পদ্ধতি সামনে রেখে ক্লাস পরিচালিত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়।

এদিকে ঢাবির শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ১ নভেম্বরের পরিবর্তে ১ ডিসেম্বর আয়োজিত হবে। গত রোববার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, সংশ্লিষ্ট অতিথি ও শিক্ষার্থীদের সশরীরে অংশ নেওয়ার অনুকূল পরিবেশ প্রাপ্তির জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!