• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৫৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

তালেবানের সঙ্গে তিন দেশের দূতের বৈঠক

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ২৩, ২০২১, ১১:০২ পূর্বাহ্ণ
তালেবানের সঙ্গে তিন দেশের দূতের বৈঠক

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের শীর্ষ স্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন চীন, রাশিয়া ও পাকিস্তানের বিশেষ দূত। আফগানিস্তানের কাবুলে এই বৈঠক অনুষ্ঠিত হয়। একই সঙ্গে তারা দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও শান্তি প্রক্রিয়ায় নেতৃত্ব দেওয়া আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গেও বৈঠক করেছেন।

এদিকে তাদের এই বৈঠকের পরই জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনে অংশ নিতে চেয়ে সংস্থাটির মহাসচিবের কাছে চিঠি পাঠিয়েছেন তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

আন্তর্জাতিক সমর্থন পেতে উঠেপড়ে লেগেছে তালেবান সরকার। আর তাই আফগানিস্তানে নিযুক্ত চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দ। পাশাপাশি তারা দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও শান্তি প্রক্রিয়ায় নেতৃত্ব দেওয়া আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গেও বৈঠক করেছেন। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এ তথ্য জানিয়েছেন।

দেশ তিনটির কূটনীতিকরা ২১ থেকে ২২ সেপ্টেম্বর কাবুল সফর করেন। বৈঠকে আফগানিস্তানে সন্ত্রাসবাদ দমন ও মানবিক পরিস্থিতি মোকাবিলায় একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন নিয়ে আলোচনা করেছেন তারা।

তাদের এ বৈঠকের পরই তালেবান সরকারের পক্ষ থেকে জাতিসংঘে চিঠি দিয়ে সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার আগ্রহ জানানো হয়।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তালেবানের অংশগ্রহণের প্রস্তাবের বিরোধিতা করেছে জার্মানি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, জাতিসংঘের অধিবেশনে যোগ দেয়ার তারিখ নির্ধারণ করে কোনও লাভ হবে না।

বরং মানবাধিকার, বিশেষ করে নারী অধিকার, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাছ থেকে দূরে থাকার মতো বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এ বিষয়গুলো তালেবান সরকারকে কাজের মাধ্যমে প্রমাণ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

Sharing is caring!