• ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২০
  • রেজিস্ট্রেশন ৪৬১

তালেবানের সঙ্গে সিআইএ প্রধানের গোপন বৈঠক

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২৫, ২০২১, ১৩:৪৮ অপরাহ্ণ
তালেবানের সঙ্গে সিআইএ প্রধানের গোপন বৈঠক

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান উইলিয়াম বার্নস। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানের রাজধানী কাবুল গিয়ে তালেবানের অন্যতম শীর্ষ নেতা আবদুল ঘানি বারাদরের সঙ্গে গোপন বৈঠক করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান উইলিয়াম বার্নস। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে।

দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস গত সোমবার কাবুল গিয়ে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল ঘানি বারাদরের সঙ্গে গোপন বৈঠক করেছেন।

ওয়াশিংটন পোস্টের খবর সত্যি হলে, আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর এই প্রথম বাইডেন প্রশাসনের কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে তালেবানের মুখোমুখি বৈঠক হলো। আফগানিস্তানে মার্কিনিসহ হাজার হাজার মানুষ আটকা পড়েছে। তাদের বের করে নিয়ে আসা বড় চ্যালেঞ্জ। এই পরিপ্রেক্ষিতে সিআইএ’র প্রধান বার্নসের বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।

বাইডেন প্রশাসনের সবচেয়ে অভিজ্ঞ কূটনীতিক উইলিয়াম বার্নস। আর, বারাদর অন্যতম প্রধান তালেবান নেতা। তিনি কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক অফিস সামলাতেন।

তবে, সিআইএ’র মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তাঁরা কখনোই তাঁদের পরিচালক কোথায় যাচ্ছেন, তা নিয়ে আলোচনা করেন না।

ওয়াশিংটন পোস্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে তালেবানের সঙ্গে সিআইএ’র বৈঠক হয়েছে। তবে কী আলোচনা হয়েছে, তা সিআইএ জানায়নি। তবে, ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে—মার্কিন সেনারা ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে আটকেপড়াদের প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করা নিয়ে কথা হয়ে থাকতে পারে। কাবুল বিমানবন্দরে কয়েক হাজার আফগান আছে। তাদের আশা, তারা বিদেশে যেতে পারবেন। কিন্তু, তালেবান আর কোনো আফগানকে দেশ ছেড়ে যেতে দিতে রাজি নয়। তারা মার্কিন সেনার আফগানিস্তান ছেড়ে যাওয়ার সময়সীমা বাড়াতেও রাজি নয়।

এ অবস্থায় ধনী দেশগুলোর জোট জি-সেভেনের বৈঠকে জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রও ৩১ আগস্টের সময়সীমা মেনেই চলবে।

 

 

Sharing is caring!