• ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২০
  • রেজিস্ট্রেশন ৪৬১

তিন নভোচারী নিয়ে মহাকাশে সফল যাত্রা চীনের

বার্তাকন্ঠ
প্রকাশিত জুন ১৭, ২০২১, ১২:৪২ অপরাহ্ণ
তিন নভোচারী নিয়ে মহাকাশে সফল যাত্রা চীনের

আন্তর্জাতিক ডেস্ক ## নতুন মহাকাশ স্টেশন স্থাপনের অংশ হিসেবে প্রথমবারের মতো মহাকাশে অভিযান চালিয়েছে চীন। শেনঝু-১২ নামে চীনা মহাকাশযানটি তিন নভোচারীকে নিয়ে সফলভাবে যাত্রা করেছে। খবর বিবিসির।
ঐতিহাসিক এই অভিযানে অংশ নেয়া তিন নভোচারী হলেন, নিয়ে হাইশেং (৫৬), লিউ বোমিং (৫৪) ও তাং হংবো (৪৫)। তারা পৃথিবী থেকে ৩৮০ কিলোমিটার ওপরে তিয়ানহে মডিউলে তিন মাস অবস্থান করবেন।
এর আগেও মহাকাশযাত্রা করেছেন নিয়ে হাইশেং। কঠিন পরিস্থিতি সামলাতে তিনি বাকিদের দিক নির্দেশনা দিতে পারবেন বলে আশা করেছেন তার সহকর্মীরা।
বাসের চেয়ে সামান্য বড় আকারের তিয়ানহে মডিউলে বিভিন্ন প্রযুক্তি ও কারিগরি দিকসহ জীবন-রক্ষাকারী ব্যবস্থাগুলো পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।
দীর্ঘ সময় মহাকাশে অবস্থান করায় নভোচারীদের শারীরিক ও মানসিক কি ধরনের প্রতিক্রিয়া হয় এবং তারা কীভাবে সেখানে থাকবেন সেগুলো পরীক্ষা করে দেখা হবে।
স্পেস স্টেশনে একটি আসন্ন অভিযানে নভোচারীরা ছয় মাস সময় পার করবেন বলে পরিকল্পনা করা হচ্ছে। চীনের নভোচারী হিসেবে মহাকাশে এটাই সবচেয়ে দীর্ঘ সময়ের যাত্রা। নভোচারীরা স্পেস স্টেশনের নির্মাণ এগিয়ে নিতে কাজ করবেন।
বৃহস্পতিবার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র থেকে যাত্রা শুরু করে শেনঝু-১২ নামের মহাকাশযানটি।
মহাকাশে চীনের স্পেস স্টেশন নির্মাণে যে ১১টি অভিযান পরিচালিত হওয়ার কথা তার মধ্যে এটি তৃতীয় অভিযান। ১১টির মোট চারটিতে নভোচারী পাঠানোর কথা। স্টেশনটির নির্মাণ শুরু হয়েছে গত এপ্রিলে সবচেয়ে বড় মডিউল তিয়ানহে উৎক্ষেপণের মধ্যদিয়ে। এরপর আরও দুটি মডিউল যুক্ত করা হবে।

Sharing is caring!