• ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১২:৪০
  • রেজিস্ট্রেশন ৪৬১

দাম কমবে স্বর্ণ, ফ্রিজ, বেকারি পণ্যের

bmahedi
প্রকাশিত জুন ১৩, ২০১৯, ১৮:৩৩ অপরাহ্ণ

স্টাফ  রিপোর্টার

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বেশ কিছু নিত্যব্যবহার্য পণ্যের ভ্যাট হার কমানো ও কিছু ক্ষেত্রে বিভিন্ন শুল্ক ছাড় দেয়ায় স্মার্টফোন,স্বর্ণ,ফ্রিজ, বেকারিদ্রব্যসহ সেসব পণ্যের দাম কমবে।

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে আজ  বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের এই বাজেট উপস্থাপনার সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এবারের বাজেটে ভ্যাটের পরিধি ব্যাপক হারে বিস্তৃত করা হয়েছে।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। এটি ক্ষমতাসীন সরকারের চলতি মেয়াদের প্রথম এবং দেশের ৪৮তম বাজেট।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী যেসব পণ্যের দাম কমতে পারে:

দেশে তৈরি ফ্রিজ, ক্যানসারের ওষুধ, দেশে তৈরি লিফট, রপ্তানিমুখী পোশাক, চামড়াজাত জুতা, তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা, স্বর্ণ, রড, ইলেকট্রিক মোটর, বিস্কুট ও বেকারি পণ্য, অগ্নিনির্বাপক পণ্য।

বাজেটে স্বর্ণ আমদানি শুল্কহার প্রতি ভরিতে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাব পাস হলে স্বর্ণ আমদানির খরচ কমবে।

প্রস্তাবিত বাজেটে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ আমদানি শুল্ক এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছর প্রতি ভরি স্বর্ণ আমদানি করতে তিন হাজার টাকা লাগতো। এখন এক হাজার টাকা কমিয়ে দুই হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। তবে বিদ্যমান অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে।

বর্তমানে একজন যাত্রী সর্বোচ্চ ১০০ গ্রাম স্বর্ণের গয়না বিনা শুল্কে আনতে পারেন। এ ছাড়া শুল্ক দিয়ে সর্বোচ্চ ২৩৪ গ্রাম বা ২০ ভরি ওজনের স্বর্ণের বার আনতে পারেন। এই শর্ত অপরিবর্তিত রেখে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে।

Sharing is caring!