• ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:৩৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

দীর্ঘ কাজের চাপে মাথাব্যথা হলে কী করবেন

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ১৬, ২০২১, ২০:৫৭ অপরাহ্ণ
দীর্ঘ কাজের চাপে মাথাব্যথা হলে কী করবেন

বার্তাকন্ঠ ডেস্ক।। কর্মজীবীদের তো কর্ম করেই খেতে হয়। সারাদিন বিরামহীন কাজের চাপে বিশ্রাম না নেওয়ার কারণে অনেক সময়েই তাদের মাথাব্যথা হয়ে থাকে। কর্মজীবীদের মাথাব্যথা খুবই সাধারণ একটি সমস্যা। তাদের বেশির ভাগ মাথাব্যথার কারণ প্রচণ্ড কাজের চাপ ও দুশ্চিন্তা।

মাথাব্যথা উপশমের সেরা উপায় হলো ঘুম। তবে দিনের পর দিন যদি মাথাব্যথা বাড়তেই থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আবার চিকিৎসকের পরামর্শ ছাড়া মাথাব্যথার ওষুধও খাওয়া উচিত নয়। তবে ঘরোয়া উপায়েও মাথাব্যথা দূর করা যেতে পারে। রইলো তেমন কিছু টিপস।

মাথার দুই পাশে আঙুল দিয়ে ম্যাসাস :-মাথার দুই পাশ ও ঘাড়ের কাছে যদি কিছুক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করা যায়, তবে আরাম পাওয়া যাবে ও ক্লান্তি দূর হবে। ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়। আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করলে একটু বেশিই আরাম হয়। ল্যাভেন্ডার বা পেপারমিন্টের মতো কোনো সুগন্ধি তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটাই কমে যায়।

ঘরে বেশি আলো রাখবেন না :অতিরিক্ত আলোর কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা করলে ঘরের আলো কমিয়ে দেওয়াই ভালো। আধো-অন্ধকারে চোখ বন্ধ করে শুয়ে থাকলে মাথাব্যথার উপশম হওয়ার সম্ভাবনা থাকে।

কম্পিউটার-মোবাইলে চোখ নয়:-অনেক বাচ্চারই এখন মাথাব্যথার সমস্যা বাড়ছে। অনলাইন ক্লাসের কারণে দিনের অনেকটা সময় কম্পিউটার বা মোবাইল ফোনে ব্যস্ত থাকে বাচ্চারা। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে যথাসম্ভব বাচ্চাদের দূরে রাখা চেষ্টা করুন। শুধু বাচ্চা নয়, বড়দেরও মোবাইল ও কম্পিউটার থেকে দূরে তাকা উচিত। আর বাইরে বের হলে সানগ্লাস ব্যবহার করতে পারলে ভালো।

রঙ চায়ে আদা ও মধু মিশিয়ে খান :মাথাব্যথা বাড়লে চা-কফি খাওয়া যেতে পারে। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথাযন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর যদি রঙ চা আদা ও মধু মিশিয়ে খাওয়া যায়, তাহলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়ার সম্ভাবনা থাকে।

Sharing is caring!