• ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৯:৩৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তান ছাড়লো মার্কিন বাহিনী

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ৩১, ২০২১, ১১:০৯ পূর্বাহ্ণ
দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তান ছাড়লো মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক ।।

দুই দশকের যুদ্ধ শেষে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান ছেড়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছর ধরে অবস্থানের অবসান হলো। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, মঙ্গলবার মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে সঙ্গে করে সর্বশেষ সি-১৭ বিমান কাবুল ছেড়েছে।

সোমবার (৩০ আগস্ট) পেন্টাগন থেকে এক সংবাদ সম্মেলনে ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেনজি বলেন, আফগানিস্তান থেকে আমাদের লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ শেষ হওয়ার ঘোষণা দিচ্ছি আমি। এর মাধ্যমে আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে চলা মার্কিন মিশনেরও সমাপ্তি ঘটল।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপরেই প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ছেড়ে পালান এবং সরকার ব্যবস্থা ভেঙে পড়ে।

তবে আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলেও কাবুল বিমানবন্দর যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে ছিল। তারা মার্কিন নাগরিক, আফগান নাগরিক এবং তৃতীয় দেশের লোকজনকে সরিয়ে নিতে কাজ করেছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ঘোষণায় জানান, ৩১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্র তাদের নাগরিক এবং সেনা সদস্যদের সরিয়ে নেবে। সেই সময়সীমার মধ্যেই লোকজনকে সরিয়ে নেওয়া হলো।

Sharing is caring!