• ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১০:৫৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

দেশের দীর্ঘতম রানওয়ে সম্প্রসারণের কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২৯, ২০২১, ১২:১১ অপরাহ্ণ
দেশের দীর্ঘতম রানওয়ে সম্প্রসারণের কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা ব্যুরো।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার বিমানবন্দরে দেশের দীর্ঘতম রানওয়ে সম্প্রসারণের কাজ উদ্বোধন করেছেন। আজ রোববার (২৯ আগস্ট) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কাজের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বিশ্বের উপকূলীয় শহরগুলোর দৃষ্টিনন্দন বিমানবন্দরের মধ্যে অন্যতম একটি হবে এই বিমানবন্দর। এরই মধ্যে বিমানবন্দরটির রানওয়ে ৬ হাজার ৭৭৫ ফুট থেকে ৯ হাজার ফুটে উন্নীত করা হয়েছে। আর রানওয়ের প্রস্থ ১০০ ফুট থেকে করা হয়েছে ২০০ ফুট।

প্রথম পর্যায়ের কাজ শেষে দ্বিতীয় পর্যায়ে বিমানবন্দরটির রানওয়ে আরো বাড়ানো হবে ১ হাজার ৭০০ ফুট। কাজ শেষে যার দৈর্ঘ্য হবে ১০ হাজার ৭০০ ফুট। রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য ১০ হাজার ৫০০ ফুট। সেই হিসাবে কক্সবাজার বিমানবন্দরে হবে দেশের দীর্ঘতম রানওয়ে।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান গণমাধ্যমকে বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ রোববার সম্প্রসারণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রানওয়েটি প্রথমে ৯ হাজার ফুট থেকে আরো ৩ হাজার ফুট সম্প্রসারণের কথা ছিল, কিন্তু কক্সবাজারের পরিবেশের কথা চিন্তা করে এক হাজার ৭০০ ফুট সম্প্রসারণের সিদ্ধান্ত হয়। যেখানে থাকবে সেন্ট্রাল লাইন লাইট। সমুদ্র উপকূলের ৯০০ মিটার পর্যন্ত হবে প্রিসিশন অ্যাপ্রোচ লাইটিং।

তিনি আরো বলেন, এই প্রকল্পের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নির্দেশনায় সম্প্রসারণের এই কাজ হচ্ছে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী পরিদর্শনে এসে এটি সম্প্রসারণের সিদ্ধান্ত নেন। এর মধ্য দিয়ে কক্সবাজার বিমানবন্দর দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে যাত্রা শুরু করবে।সূত্র: আর টিভি

Sharing is caring!