• ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৫৪
  • রেজিস্ট্রেশন ৪৬১

দেড়বছর পর পর্যটকদেরজন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ২০, ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ণ
দেড়বছর পর পর্যটকদেরজন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক।।দেড় বছর পর পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত। করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় শিগিগরই সীমান্ত খুলে দেওয়া হতে পারে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এর সঙ্গে সংশ্লিষ্ট সকল কর্মকর্তার সঙ্গে আলোচনা করে কবে খোলা যায় সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

ভারতের সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) বলেছে, গত বছরের মার্চে দেশ জুড়ে লকডাউন ঘোষণার পর থেকে কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত, পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে প্রথম ৫ লাখ বিদেশি পর্যটককে বিনা মূল্যে ভিসা দেওয়া হবে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের অনুমতির ব্যাপারে আগামী ১০ দিনের মধ্যে ঘোষণা আসতে পারে। তিনি বলেছেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্য পরিমাণে কমে আসায় সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

গতকাল ভারতে নতুন করে ৩০ হাজার ৭৭৩ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া দেশটিতে এখনো করোনা ভাইরাসে আক্রান্ত সক্রিয় রোগী রয়েছে ৩ লাখ ৩২ হাজার।

এর আগে শনিবার ভারতে করোনা ভাইরাসের টিকাদানের সংখ্যা ৮০ কোটি ছাড়ায়। পর্যটকদের বিনা মূল্যের ভিসার মেয়াদ আগামী বছরের পহেলা মার্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় ৫ লাখ ভিসা ইস্যু করা হবে। এজন্য ভারতের সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে বলে জানিয়েছেন ঐ কর্মকর্তা। তিনি বলেছেন, বিনা মূল্যে ভিসা দেওয়ার এই পদক্ষেপ স্বল্পসময়ের জন্য ভারত সফরে আসা পর্যটকদের উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।

Sharing is caring!