• ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

নাঙভাঙ্গায় বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির ওপর কৃষক সমাবেশ

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২১, ২০২১, ১৬:৫৪ অপরাহ্ণ
নাঙভাঙ্গায় বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির ওপর কৃষক সমাবেশ
 আজাদ খান, জামালপুর ব‍্যুরো ।।
বাংলাদেশ কৃষি গবেষণা কর্তৃক বাস্তবায়িত কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা (এফএমডিপি) প্রকল্পের অধীনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত যন্ত্রের অ্যাডাপটিভ ট্রায়াল  বুধবার (২০ অক্টোবর) জামালপুর সদরের নাওভাঙ্গা চরে কৃষক সমাবেশ আয়োজন করা হয়।
বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি যেমন সিডার, ভুট্টার শেলার, সৌর পাম্প ভিত্তিক সোলার হোম সিস্টেম এবং শস্য কর্তনের রিপার পরিচালনা করে দেখানো হয় ও তাদের মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর প্রাথমিক ধারনা দেওয়া হয়।
ড. মোঃ মঞ্জুরুল কাদির, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র (আরএআরএস), জামালপুর; ড. আঃ মান্নান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস, জামালপুর; . ড. মোহাম্মদ এরশাদুল হক, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, এফএমপি ইঞ্জিনিয়ারিং বিভাগ, বিএআরআই, গাজীপুর; ড. মো: আরিফুল হক, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস ,  জামালপুর; ড. মো সাইদুর রহমান, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস,  জামালপুর; মো: মিজানুর রহমান, মো: জুবাইদুর রহমান  এবং মোঃ মশিউর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস, জামালপুর সহ জেলার বিভিন্ন এলাকা থেকে ৪০ জন কৃষক, চালক, মেকানিক, বৈজ্ঞানিক সহকারি, বিজ্ঞানি ও উদ্যোক্তা গণ অনুষ্ঠানে অংশগ্রহন করেন।
নাওভাঙ্গা চরে বারি বীজবপন যন্ত্রের সাহায্যে ইতিমধ্যে ০৪ বিঘা জমিতে লাইনে পাট বীজ উৎপাদনের জন্য বপন করা হয়েছে এবং ৩৫ বিঘা জমিতে এক চাষে ভূট্টা বীজ বপন করা হয়েছে।
ড. কাদির বলেন, বাংলাদেশে গুরুতর শ্রমিক সংকট দেখা যাচ্ছে যা কৃষি যন্ত্র ব্যবহারের মাধ্যমে মোকাবেলা করা যাবে।
ড. মোহাম্মদ এরশাদুল হক যন্ত্রগুলো সরেজমিন ব্যবহার বৃদ্ধির উপর গুরুত্বারুপ করেন।
বারি উদ্ভাবিত যন্ত্রের অভিযোজনের মাধ্যমে বানিজ্যিক কৃষিতে পদার্পন ও কৃষিকে লাভজনক করা সম্ভব হবে।
এ লক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ৫০ টি বিভিন্ন কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করেছে যার মধ্যে ০৮ ধরনের কৃষি যন্ত্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে সরকার ভর্তুকি প্রদান করছে।
 
বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!