• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:৪০
  • রেজিস্ট্রেশন ৪৬১

নিজ দেশের নাগরিকদের খুন করতে কিমের ৩২৩ আস্তানা!

bmahedi
প্রকাশিত জুন ১১, ২০১৯, ২০:১৫ অপরাহ্ণ
নিজ দেশের নাগরিকদের খুন করতে কিমের ৩২৩ আস্তানা!

দক্ষিণ কোরিয়ার একটি মানবাধিকার সংস্থা উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বিরুদ্ধে ভয়ংকর তথ্য দিয়েছে। একটি প্রতিবেদনে তারা জানিয়েছে, ত্রাস সৃষ্টি করে নাগরিকদের বশে রাখতে শতশত খুনের আশ্রয় নেন কিম। এ জন্য তিনি ৩২৩টি আস্তানা ব্যবহার করেন।

ট্র্যান্সিশনাল জাস্টিস ওয়ার্কিং গ্রুপ নামের ওই সংস্থাটি কিমের দলত্যাগ করা ৬১০ জন কর্মকর্তার সঙ্গে কথা বলে চার বছর ধরে প্রতিবেদনটি তৈরি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গরু চুরি থেকে শুরু করে দক্ষিণ কোরিয়ার টিভি দেখার মতো কাজের জন্যও নিজ দেশের নাগরিকদের খুন করেন কিম।

উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্ক মোটেই ভালো না। কিমের দেশ থেকে অনেক কর্মকর্তা পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিতে শোনা যায়। দক্ষিণের কোনো জিনিস কিমের দেশের লোক প্রকাশ্যে ব্যবহার করতে পারে না।

সাধারণ মানুষকে খুন করতে কিম নদীর তীর, ফসলের মাঠ, বাজার, স্কুল এবং খেলার মাঠের মতো জায়গা বেছে নেন। খুন করার সময় ‘অভিযুক্ত’ ব্যক্তির পরিবারকেও রাখা হয়! এমনকি কম বয়সীদেরও জোর করে ওই হত্যাকাণ্ড দেখানো হয়। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি কিমের আস্তানার বিস্তারিত ঠিকানা প্রকাশ করেনি। তাদের শঙ্কা, এটি করলে কিম তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন।

Sharing is caring!