• ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৫৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

নড়াইলে ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতা

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৭:৩৩ পূর্বাহ্ণ
উজ্জল রায় : নড়াইল প্রতিনিধি ।।‘

নদী দুষণমুক্ত রাখি, পরিবেশকে পরিশুদ্ধ করি’ এ স্লোগানে নড়াইলের চিত্রা নদীতে ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার বিকেলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রা নদীতে স্পিডবোটে করে নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এছাড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাঁধাঘাট এলাকায় বক্তব্য রাখেন তিনি।

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দীন, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার শেখ ইমরান, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু প্রমুখ।

এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে এবং প্রাণ বেভারেজের পৃষ্ঠপোষকতায় এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার নৌকাবাইচ প্রতিযোগিতায় নারীদের চারটি ও পুরুষদের আটটি নৌকা অংশগ্রহণ করে।

সারিগান, ঢাক-ঢোলের শব্দ, বাঁশির সুর ও কাঁসা-পিতলের ঝংকারের মধ্য দিয়ে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রা নদীর দুই পাড়, বাসা-বাড়ির ছাদ, নৌকা ও ট্রলারে হাজারো নারী-পুরুষ, শিশুসহ বিভিন্ন বয়সী মানুষ এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। অসুস্থতার কারণে ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Sharing is caring!