• ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

পশ্চিমবঙ্গ’র পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় আর নেই

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ৫, ২০২১, ২০:২১ অপরাহ্ণ
পশ্চিমবঙ্গ’র পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় আর নেই

আন্তর্জাতিক ডেস্ক।। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় আর নেই। গতকাল বৃহস্পতিবার দীপাবলীর রাতে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৫ বছর। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের অন্যতম বর্ষীয়ান রাজনীতিক, দীর্ঘদিনের মন্ত্রী, কলকাতার সাবেক মেয়র, মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক গুরু সুব্রত মুখোপাধ্যায় ছিলেন বর্ণময় চরিত্রের অধিকারী। গত কিছুদিন যাবত তিনি অসুস্থ ছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি স্টেন্ট থ্রম্বোসিসে আক্রান্ত হন। পরে তাকে আইসিইউতে নেওয়া হয়। স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে তিনি মারা যান।

সুব্রত মুখোপাধ্যায় মাত্র ২৬ বছর বয়সেই পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী হন। ১৯৭৫ সালে ইন্দিরা গান্ধী যখন ভারতে জরুরি অবস্থা জারি করেন, তখন সুব্রত ছিলেন পশ্চিমবঙ্গের তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী সবসময় নিজের রাজনৈতিক গুরু হিসাবে মানেন সুব্রত মুখোপধ্যায়কে। ১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে যাদবপুরে কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন মমতা। সুব্রতর প্রস্তাবেই এমনটি হয়েছিলো।

সুব্রত চলে যাওয়ার খবর পাওয়ার পর মমতা বলেছেন, ‘এমন আলোর দিনে অন্ধকার নেমে আসবে ভাবিনি। আমি সুব্রতদার মরদেহ দেখতে পারব না।’

মমতা আরও বলেন, ‘ছাত্র আন্দোলনের সময় থেকেই আমি তার সঙ্গে থেকেছি, তার নেতৃত্বে বড় হয়েছি। সুদীর্ঘ রাজনৈতিক জীবনের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ড এবং শারদীয়া দুর্গাপূজার সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। সুব্রতদার সঙ্গে আমার দীর্ঘ দিনের সুসম্পর্ক ছিল। তিনি আমার অগ্রজ ও অভিভাবকতুল্য ছিলেন।’

Sharing is caring!