• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৩১
  • রেজিস্ট্রেশন ৪৬১

পানশির পুরোপুরি দখলে নেয়ার দাবি তালেবানের

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ৬, ২০২১, ১৩:১১ অপরাহ্ণ
পানশির পুরোপুরি দখলে নেয়ার দাবি তালেবানের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পানশির উপত্যকা পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে তালেবান। খবর আলজাজিরার –

তালেবানের সংস্কৃতি বিষয়ক উপ-প্রধান আহমাদুল্লাহ্ ওয়াসিক বলেন, পারিয়ান-শোতুল জেলা পুরোপুরি তালেবানের নিয়ন্ত্রণে। তিনটি জেলা সমৃদ্ধ আবদুল্লাহ খিল দারা উপত্যকাও দখলে। প্রাদেশিক সরকারি দফতরগুলোয় উড়ছে বিজয়ের পতাকা, ঘিরে রেখেছেন তালেবান সদস্যরা। লোকালয়গুলোর স্থানীয়রা আমাদের সমর্থন এবং স্বাগত জানিয়েছেন।

তিনি আরও বলেন, ভৌগলিক দিক বিবেচনা করলে পানশির খুবই ছোট প্রদেশ। ২৫ কিলোমিটার প্রশস্ত হবে উপত্যকাটি। তবুও সতর্কতার সাথে ধীরে সুস্থে আমরা সামরিক কর্মকাণ্ড পরিচালনা করেছি। কারণ সেখানকার বাসিন্দা, ঘরবাড়ি-স্থাপনার ক্ষয়ক্ষতি এড়ানোই ছিল মূল লক্ষ্য। আমাদের প্রত্যাশা শিগগিরই কূটনৈতিকভাবেও সমাধান আসবে।

এর আগে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পানশির প্রদেশের নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার আহমেদ মাসুদ যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তালেবান তা নাকচ করে দেয়।

১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এ সময় পানশির ছাড়া ৩৪টি প্রদেশের ৩৩টির নিয়ন্ত্রণ ছিল গোষ্ঠীটির হাতে। এবার পুরো দেশ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হলো তালেবান।

আফগানিস্তানের সাম্প্রতিক উত্তাল ইতিহাসে নাটকীয় ও চাপিয়ে দেয়া পানশির উপত্যকাটি প্রথমবারের মতো তালেবান মোকাবিলা করেনি। ১৯৮০ এর দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে এবং ৯০ এর দশকে তালেবানদের বিরুদ্ধে এটি একটি শক্ত ঘাঁটি ছিল।

Sharing is caring!