• ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:২৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

পিরিয়ডে যেসব কাজ এড়িয়ে চলবেন

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২১, ১৩:৫২ অপরাহ্ণ
পিরিয়ডে যেসব কাজ এড়িয়ে চলবেন

ছবিটি প্রতীকী

বার্তাকণ্ঠ ডেস্ক ।।

নানা কাজের ব্যস্ততায় অস্বস্তির মাঝেই দিন কাটাতে হয় নারীদের। পিরিয়ড চলাকালীন সময়েও আজকাল আর নারীর বিরাম নেই। তবে এসব দিনে একটু সর্তকতা অবলম্বন করা উচিত। চলুন জেনে নেই এই দিনগুলোতে কোন কাজ গুলো এড়িয়ে চলবেন-

আজকাল কম বেশি সকলেরই রাত জাগার অভ্যাস থেকে থাকে। তবে এই দিনগুলোতে একদমই রাত জাগবেন না। চেষ্টা করুন দ্রুত শুয়ে পড়তে। এতে করে এই সময়ে অস্বস্তি এবং কষ্ট দুইই কমবে।

পিরিয়ডে এড়িয়ে চলুন চিপস, নোনতা জাতীয় খাদ্য৷ এসব খাবার খেলে এই সময় শরীর বেশ ভারী ভারী লাগে অনেক সময় পানিও জমে যেতে পারে।

এসময়ে ডায়েটে মনোযোগ দিন। একেবারেই না খেয়ে থাকবেন না। শরীর থেকে রক্ত বেরিয়ে যায় বলে এ সময়ে এমনিতেই শরীর দুর্বল হয়ে থাকে। তাই চেষ্টা করুন পুষ্টিকর খাবার ডায়েটে রাখতে।

পিরিয়ডের দিনগুলোতে দুধ বা দুগ্ধজাত খাদ্য এড়িয়ে চলুন। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে গ্যাস অম্বলের সমস্যা এতে হতে পারে। তাই এই দিনগুলোতে খাদ্যতালিকা থেকে দুগ্ধজাতীয় খাদ্য খাওয়াই ভালো।

এসময়ে রূপচর্চায় এড়িয়ে চলুন ওয়্যাক্সিং। অতিমাত্রায় সংবেদনশীল ত্বক নাহয় ভোগাবে আপনাকে।

রোজ শরীরচর্চার অভ্যাস থেকে থাকলে হুট করেই পিরিয়ডের দিনগুলিতে ছেড়ে দেবেন না। এতে করে শারীরিক অস্বস্তি আরে বেড়ে যেতে পারে। তাই হালকা শরীরচর্চা করে নিন। এতে করে ব্যথা অনুভূতিও কম হয়।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!