• ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৪৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

ফর্সা নয়, সুস্থ মানেই সুন্দর ত্বক

bmahedi
প্রকাশিত মে ২, ২০২১, ১৫:১২ অপরাহ্ণ
ফর্সা নয়, সুস্থ মানেই সুন্দর ত্বক
আলেয়া খাতুন বৃষ্টি ## এই গরমে ত্বকের অবস্থা নাজুক হয়ে যায় অনেকের। ত্বকে ঘাম-ময়লা জমে ব্রণ হয়, রোদে পুড়ে ছোপ ছোপ দাগ আরও কত সমস্যা।

 

এসব সমস্যা থেকে মুক্তি পেতে ত্বকের রং নিয়ে চিন্তা না করে, সুস্থতার দিকে নজর দিন। কারণ সুস্থ মানেই সুন্দর ত্বক।

ত্বকের সুস্থতায় এই গরমে ঘরেই যেভাবে যত্ন নেবেন-

নিয়মিত ত্বক পরিষ্কার করতে হবে। লোমকূপ পরিষ্কার থাকলে এমনিতেই ত্বক দেখায় উজ্জ্বল আর প্রাণবন্ত। পানি ফুটিয়ে বাষ্প তৈরি করা হয়। আর এই ভাপ নেওয়ার মাধ্যমে ত্বক থাকে পরিষ্কার। স্টিমে ত্বকের রক্ত সঞ্চালন গতিশীল হয় এবং ত্বকের উপরিভাগে উজ্জ্বলতা ফিরিয়ে নিয়ে আসে।

রোদে পোড়ার কারণে ত্বকে এক ধরনের বাদামি ও কালো ছোপ ছোপ দাগ পড়ে। এ দাগ দূর করা কঠিন নয়। ঘরে বসেই তা করতে পারেন। টক দই, শসার রস, তিলের তেল এক সঙ্গে মিশিয়ে মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করুন।

এখন বাজারে প্রচুর তরমুজ পাওয়া যাচ্ছে। দিনে একবার রোদ থেকে ফিরে তরমুজের রস লাগাতে পারেন। এক টুকরা নিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এক চা চামচ তরমুজের রসের সঙ্গে এক চা চামচ শশার রস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি মুখে সমানভাবে মেখে ১৫-২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে ও গরমে ভেতর থেকে ঠাণ্ডা থাকবে।

এছাড়া কয়েকটি আমন্ড বাদাম গোলাপ জলে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে পেস্ট করে মুখে মাখুন ২০ মিনিটের জন্য। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে বাড়িয়ে দেয় মসৃণতাও। মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে-গলায় লাগিয়ে রাখুন ১৫ মিনিট । মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ দেবে আর লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুণ ত্বককে আরও পরিষ্কার করবে ।

যথাসম্ভব রোদ এড়িয়ে চলুন। বাইরে বের হওয়ার অন্তত আধাঘন্টা আগে এসপিএফ ২০ যুক্ত সানস্ক্রিন লোশন মেখে নেবেন এবং সঙ্গে ছাতা, সানগ্লাস নিতে ভুলবেন না। গরমে স্বাস্থ্যের প্রতি যত্ন নিন, প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করুন ও বার বার মুখ ধোয়ার অভ্যাস করুন।

Sharing is caring!