• ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:৩৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

ফের করোনার দাপট, মৃত্যু-শনাক্ত বেড়েছে

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২১, ২০২১, ১০:১৬ পূর্বাহ্ণ
ফের করোনার দাপট, মৃত্যু-শনাক্ত বেড়েছে

ফাইল ছবি

স্বাস্হ্য ডেস্ক ।।

রোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও বিপর্যস্ত। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও সংক্রমণ ও মৃত্যু থামছেই না।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী,  বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু বেড়েছে। এ সময় মৃত্যু হয় ৭ হাজার ৪৭২ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৫০ হাজার ৪৩২ জন।

এখন পর্যন্ত করোনায় সংক্রমণ ছাড়িয়েছে ২৪ কোটি ২৭ লাখ ৬৬ হাজার ৮৮৩ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ লাখ ৩৬ হাজার ৮৮৫ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৪৮ হাজার ১৪ জন।

এর আগে বুধবার (২০ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয় এ সময় মৃত্যু হয় ৭ হাজার ১৪৬ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ১০ হাজার ৬১৪ জন।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয় ৪ হাজার ৮৫৩ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ৩৫ হাজার ৯৩০ জন।

সোমবার (১৮ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয় ৪ হাজার ২৩৫ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ১ হাজার ৭৩৮ জন।

রোববার (১৭ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ৫ হাজার ৩৫৮ জনের, শনাক্ত হয় ৩ লাখ ৪৩ হাজার ৩১৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৮২ হাজার ৭০ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৫১ হাজার ৬৯২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪১ লাখ ২৬ হাজার ৬৮২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ৮৪৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৪৮৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৩০৩ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮৫ লাখ ৮৯ হাজার ৭৩৭ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৩১ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ লাখ ৯৪ হাজার ৮২৫ জন। মারা গেছেন ২ লাখ ২৬ হাজার ৩৫৩ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!