• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:০১
  • রেজিস্ট্রেশন ৪৬১

বঙ্গবন্ধুর ভাষণ : যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২২, ২০২১, ১১:১০ পূর্বাহ্ণ
বঙ্গবন্ধুর ভাষণ : যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ। ছবি: সংগৃহীত

রায়হান সোবহান ।।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের পর্যটকদের জন্য অন্যতম প্রধান আকর্ষণ কেন্দ্র টাইমস স্কোয়ার। এই টাইমস স্কোয়ারে গত ১৫ আগস্ট দেখানো হয় স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ ও ছবি নিয়ে তৈরি অডিও এবং ভিডিও ক্লিপ।

টাইমস স্কোয়ারের বিশাল ‘বল ড্রপ’ বিলবোর্ডে ২৪ ঘণ্টায়, দুই মিনিট ব্যবধানে মোট ৭২০ বার দেখানো হয় বঙ্গবন্ধুর ভাষণ। জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ বিভিন্ন সময়ের স্মরণীয় মুহূর্তগুলো নিয়ে তৈরি করা হয় ওই ভিডিও ক্লিপ।

নিউ ইয়র্কে বঙ্গবন্ধুর এই ভাষণ দেখানোর ব্যবস্থা হতেই সেখানে ভিড় জমান বাংলাদেশি পর্যটকরা। বঙ্গবন্ধুর ছবি বিলবোর্ডে আসতেই সেখানে বেজে ওঠে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ শ্লোগান।

এ প্রসঙ্গে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে ১৫ আগস্ট দিনটি শোকের। বাংলাদেশ আজ জাতির জনকের দেখানো পথে হাঁটছে। মুক্তিযুদ্ধের চেতনায় অদম্য গতিতে এগোচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে পারলেই তাঁর আত্মার প্রতি যথাযথ সম্মান জানানো হবে।’

১৯৭৫ সালের ১৫ আগস্ট, ধানমান্ডিতে বঙ্গবন্ধুকে তার নিজের বাড়িতে পরিবারের অধিকাংশ সদস্যসহ নির্মম ভাবে হত্যা করা হয়। বিদেশে থাকার কারণে বেঁচে গিয়েছিলেন শুধু তাঁর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। তারপর থেকে ১৫ আগস্ট দিনটিকে জাতীয় শোক হিসাবে পালন করা হয়।

Sharing is caring!