• ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ২:০৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

বন্ড সুবিধা নিয়ে অনিয়ম, ইসলামপুরে অভিযান

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ২৫, ২০১৯, ২০:১৯ অপরাহ্ণ
মো: মেহেদী হাসান।। 

বন্ডের অপব্যবহার করে শুল্কমুক্ত কোটায় আমদানি করা কাপড় খোলাবাজারে বিক্রির অভিযোগে রাজধানীর ইসলামপুরে অভিযান চালিয়েছে কাস্টমস বন্ড কমিশন। বুধবার বিকাল থেকে এ অভিযান শুরু করে কাস্টমস বন্ড কমিশন। সন্ধ্যা সাড়ে ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে অভিযান চলছিল। কাস্টমস বন্ড কমিশন সূত্র বিষয়টি জানিয়েছে।

এর আগে বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত থাকায় ২৩২টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স সাময়িকভাবে বাতিল করা হয়। এসব প্রতিষ্ঠান যাতে পণ্য আমদানি করতে না পারে, সে জন্য তাদের ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) লক করা হয়।

এসব কাঁচামালের মধ্যে সুতা, কাপড়, কাগজ, এক্সেসরিজ, পিপি দানা খোলা বাজারে বিক্রি করাই হচ্ছে এসব প্রতিষ্ঠানের মূল কাজ। একশ্রেণির অসাধু কাস্টমস কর্মকর্তার সহায়তায় চক্রটি ফ্রি স্টাইলে দীর্ঘদিন ধরে রাজধানীর নির্ধারিত বিভিন্ন স্পটে বন্ডের পণ্য দেদার বিক্রি করে আসছে। এ কারণে অসম প্রতিযোগিতায় টিকতে না পেরে দেশীয় বস্ত্র শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট সূত্র জানায়, অভিযুক্ত ২৩২টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স চূড়ান্তভাবে বাতিল করার উদ্যোগও নেয়া হয়েছে। এ জন্য কারণ দর্শানো নোটিশ পাঠানো হচ্ছে।

পাশাপাশি প্রতিষ্ঠানের মালিকদের ব্যাংক হিসাব জব্দের মাধ্যমে পাওনা আদায়ের উদ্যোগ নেয়া হবে। এখানে পাওনা বলতে শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল আমদানির পর যে পরিমাণ গার্মেন্ট পণ্য রফতানি করার কথা, তা যারা করেনি তাদের কাছ থেকে সমপরিমাণ পণ্যের ডিউটি আদায় করা হবে।

Sharing is caring!