• ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৫৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

বন্দী বিনিময় নিয়ে ইরানে প্রকাশিত খবর সত্য নয় : যুক্তরাষ্ট্রের

bmahedi
প্রকাশিত মে ৩, ২০২১, ১১:৫৮ পূর্বাহ্ণ
বন্দী বিনিময় নিয়ে ইরানে প্রকাশিত খবর সত্য নয় : যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক ## ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল রোববার জানায়, গুপ্তচরবৃত্তির অভিযোগে তেহরানে আটক ৪ মার্কিনির সঙ্গে যুক্তরাষ্ট্রে আটক ৪ ইরানি বন্দি বিনিময় হচ্ছে।সেইসঙ্গে আমেরিকায় আটকে পড়া ইরানের বিপুল পরিমাণ অর্থ থেকে ৭০০ কোটি ডলার অর্থ ছেড়ে দিতে ওয়াশিংটন রাজি হয়েছে । তবে মার্কিন যুক্তরাষ্ট্র অস্বীকৃতি জানিয়ে বলেছে, এমন কোনো কিছুই হচ্ছে না।

 

 

ইরানি কর্তৃপক্ষের বরাতেক প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, ব্রিটেন যদি ইরানের সামরিক সরঞ্জামের ঋণ পরিশোধ করে তবে ব্রিটিশ-ইরানিয়ান নাগরিক নাজানিন জাঘারি-র‌্যাটক্লিফকেও ছেড়ে দেয়া হবে। তবে ব্রিটিশ পররাষ্ট্র অফিসের এক কর্মকর্তা এই প্রতিবেদন অস্বীকার করেছেন।

 

 

এদিকে ইরান ও আমেরিকার মধ্যে বন্দি বিনিময়ের ব্যাপারে সমঝোতা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তা নিশ্চিত করেননি জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি।

 

 

 

মাজিদ তাখতে রাভাঞ্চি সাংবাদিকদের বলেন, এ খবরে সত্যতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, আমেরিকার সঙ্গে বন্দি বিনিময়ের জন্য ইরান সব সময় নিজের প্রস্তুতি ঘোষণা করে এসেছে। তবে এই মুহূর্তে এ ব্যাপারে নতুন করে কোনো সমঝোতা হয়নি।

 

 

ইসলামি প্রজাতন্ত্র ইরান বহুবার বন্দি বিনিময়ের আগ্রহ প্রকাশ করলেও আমেরিকা নানারকম ভিত্তিহীন অজুহাত দেখিয়ে এ সংক্রান্ত আলোচনা এড়িয়ে গেছে। আমেরিকার কারাগারে আটক ইরানি বন্দিদের মধ্যে এমন অনেকে আটক রয়েছেন যারা শুধুমাত্র ইরানের ওপর আরোপিত বেআইনি নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটক হয়েছেন। সূত্র : আরব নিউজ

Sharing is caring!