• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৫১
  • রেজিস্ট্রেশন ৪৬১

বয়স্কদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৯৪% কমায় টিকা : গবেষণা

bmahedi
প্রকাশিত এপ্রিল ২৯, ২০২১, ১৬:২৪ অপরাহ্ণ
বয়স্কদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৯৪% কমায় টিকা : গবেষণা

স্টাফ রিপোর্টার ## ফাইজার ও মডার্না টিকার দুই ডোজ টিকা নেয়ার পরেও কেউ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। তবে সেক্ষেত্রে বয়স্কদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৯৪ শতাংশ কম বলে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) গবেষণায় দাবি করা হয়েছে।

গতকাল বুধবার (২৮ এপ্রিল) সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে ফাইজার ও মডার্না টিকা ব্যবহার করা হচ্ছে। গবেষণায় বলা হয়েছে, ৬৫ বছর বা তার বেশি বয়সি যারা এই টিকার দুই ডোজ নিয়েছেন তারা পরবর্তীকালে করোনায় আক্রান্ত হলেও তাদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৯৪ শতাংশ কম। এই বয়সি যারা টিকার একটি ডোজ নিয়েছেন তারা আক্রান্ত হলে হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৬৪ শতাংশ কম।

প্রথম ডোজ নেয়ার দুই সপ্তাহ পর সময়কে আংশিক ও দ্বিতীয় ডোজ নেয়ার দুই সপ্তাহ পর সময়কে সম্পূর্ণ ডোজ হিসেবে বিবেচনা করা হয়েছে।

করোনা সংক্রমিত হলে বয়স্কদের ঝুঁকি বেশি। তাই আগে ৬৫ বছর বা তার বেশি বয়সিদের টিকা দেয়া হয়েছে বিভিন্ন দেশে। ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের বয়স্ক জনসংখ্যার প্রায় ৬৮ শতাংশ মানুষকে টিকার দুই ডোজ দিয়ে দেয়া হয়েছে।

সিডিসির পরিচালক রশেল ওয়ালেনস্কি এই গবেষণার বিষয়ে বলেছেন, পরীক্ষার ফল আমাদের অনেক বেশি আশাবাদী করে তুলেছে। টিকাকরণ যত বাড়বে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা তত কমবে। তার ফলে দেশের স্বাস্থ্য পরিষেবার উপর চাপ কমবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ১৪টি অঙ্গরাজ্যের ২৪টি হাসপাতালের ওপর গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। গবেষণায় ৪১৭ জন অংশ নিয়েছিলেন। তাদের অর্ধেকের বয়স ৭৫ বছরের বেশি।

যুক্তরাষ্ট্রে ১৬ বছরের বেশি সবার টিকা নেয়ার জন্য সুপারিশও করেছে সিডিসি। -ডেইলি স্টার

Sharing is caring!