• ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৫০
  • রেজিস্ট্রেশন ৪৬১

বলেশ্বর থেকে ৩ হাজার মিটার ইলিশের জাল জব্দ

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৪, ২০২১, ১৬:৪৪ অপরাহ্ণ
বলেশ্বর থেকে ৩ হাজার মিটার ইলিশের জাল জব্দ

নাজমুল ইসলাম, শরণখোলা (বাগেরহাট) ।।
অবরোধের প্রথম দিনে টাস্কফোর্স কমিটির অভিযানে বাগেরহাটের শরণখোলায় তিন হাজার মিটার ইলিশ ধরা জাল জব্দ হয়েছে। রবিবার দিবাগত রাত ১টার পর থেকে সোমবার ভোররাত পর্যন্ত বলেশ্বর নদের বিভিন্ন পয়েন্ট থেকে জব্দ করা এই জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ৩ অক্টোবর রাত ১২টার পর থেকে মা ইলিশ সংরক্ষণে ২২ দিনের অবরোধ শুরু হয়েছে। কিš‘ এই নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু জেলে বলেশ্বর নদের মাঝের চর, তাফালবাড়ীসহ বিভিন্ন পয়েন্টে জাল পেতে রাখে। পরে অভিযান চালিয়ে জাল জব্দ করা গেলেও ওইসব অসাধু জেলেদের পাওয়া যায়নি।
শরণখোলা উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা ও টাস্কফোর্স কমিটির সদস্য সচিব এম এম পারভেজ জানান, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর হ”েছ ইলিশের প্রধান প্রজনন মৌসুম। সেই লক্ষ্যে মা ইলিশ সংরক্ষণ ও নিরাপদ প্রজননের জন্য মৎস্য আহরণে ২২দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। নিষিদ্ধ এই সময়ে গভীর সমুদ্র, বলেশ্বর নদ এবং ভোলা নদীসহ ¯’ানীয় সকল নদ-নদী ও উন্মুক্ত জলাশয়ে কোনো ধরণের জাল ফেলে মৎস্য আহরণ করা যাবে না।
নির্দিষ্ট এই সময়ের মধ্যে কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে ব্যব¯’া গ্রহন করা হবে। প্রথম দিনের অভিযানে জব্দকৃত জাল বলেশ্বর নদের পাড়েই পুড়িয়ে দেওয়া হয়েছে। যার মূল্য প্রায় ৫৫হাজার টাকা।

 

Sharing is caring!