• ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৮:৪৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

বাংলাদেশকে জরুরি চিকিৎসা সামগ্রী হস্তান্তর যুক্তরাষ্ট্রের

বার্তাকন্ঠ
প্রকাশিত জুলাই ২৭, ২০২১, ১৩:১৩ অপরাহ্ণ
বাংলাদেশকে জরুরি চিকিৎসা সামগ্রী হস্তান্তর যুক্তরাষ্ট্রের

ঢাকা ব্যুরো ।।

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী দিয়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। মার্কিন সহায়তা সংস্থা (এনজিও) প্রজেক্ট কিউরের মাধ্যমে বাংলাদেশে এই সহায়তা পাঠানো হয়।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানিয়েছে। সম্প্রতি এক অনুষ্ঠানে এসব চিকিৎসা সামগ্রী গ্রহণ করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের মার্কিন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স জো এনি ওয়াগনার, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধি, পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চিকিৎসা সামগ্রী সহায়তার মধ্যে রয়েছে ৬০টি আধুনিক অক্সিজেন কনসেন্ট্রেটর, ভ্যারিয়েবল পজিটিভ এয়ার প্রেশার ইউনিট, অন্যান্য অক্সিজেন সামগ্রী, ৪৫ হাজার ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী। এছাড়াও থাকছে বিভিন্ন প্রয়োজনীয় যন্ত্রপাতি।

এদিকে মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী সপ্তাহে বিজনেস কাউন্সিলের পক্ষ থেকে ১০০ টি জরুরি রিলিফ বেডসহ আরও চিকিৎসা সামগ্রী সহায়তা হিসেবে পাঠানো হবে।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স ওয়াগনার বলেন, ‘বাংলাদেশের মানুষের বর্তমান করুণ স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় আমেরিকান ব্যবসায়ীদের এগিয়ে আসতে দেখে আমি গর্বিত। বাংলাদেশের কোভিড মোকাবিলায় মার্কিন ব্যবসায়ীদের সম্মিলিত এই উপহার অত্যন্ত মহৎ উদ্যোগ।’

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা বিসওয়াল বলেছেন, কাউন্সিলের সদস্যরা মহামারির এই ঊর্ধ্বগতি সামাল দিতে জরুরি ভিত্তিতে দরকার এমন চিকিৎসা সামগ্রীর সরবরাহ নিয়ে বাংলাদেশে আমাদের অংশীদার ও বন্ধুদের পাশে এসে দাঁড়িয়েছে। আমরা আশা করি, এসব সরঞ্জাম জীবন রক্ষাকারী সেবা নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, কাউন্সিল ও এর সদস্য, প্রজেক্ট কিওর, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের এই দৃশ্যমান অংশিদারিত্ব প্রয়োজনের সময় জরুরি সহায়তা নিশ্চিত করা এবং দুই দেশের মধ্যে দৃঢ় বন্ধুত্বের প্রমাণ।

Sharing is caring!