• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১১:৫৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

বাংলাদেশে ডেঙ্গু দমনে লন্ডন থেকে আমদানি করা হচ্ছে ‘ভদ্র মশা’

bmahedi
প্রকাশিত জুলাই ২৪, ২০১৯, ০৭:৪৫ পূর্বাহ্ণ
মো: আব্দুল লতিফ ।।

ডেঙ্গু মশা নিধনে সুদূর লন্ডন থেকে ‘ভদ্র মশা’ আমদানি করা হচ্ছে। আমদানিকৃত এ মশা ঢাকা শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় ছেড়ে দেয়া হবে। এ মশার বৈশিষ্ট্য হলো এরা নিজেরা কামড়ায় না।

এ মশা আমদানির উদ্দেশ হলো- ডেঙ্গুবাহী এডিস (স্ত্রী) মশার সঙ্গে মেলামেশার মাধ্যমে নতুন মশার প্রজনন ঘটানো। নতুন জন্ম নেয়া মশা দুই সপ্তাহ পর এমনিতেই মরে যাবে। পরবর্তীতে যত মশা জন্মাবে সেগুলো ‘ভদ্র মশা’ হয়ে অর্থাৎ ডেঙ্গুবাহী এডিস মশা হয়ে জন্মাবে না, ভদ্র মশা হয়ে জন্মাবে। অনেকেই হয়তো এ কথাগুলোকে নিছক আষাঢ়ে গল্প মনে করছেন।

কিন্তু বাস্তবেই ডেঙ্গুবাহী এডিস মশা দমনে লন্ডন থেকে মশা আমদানির চিন্তাভাবনা চলছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ গতকাল মঙ্গলবার বিকেলে বলেন,

এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। তিনি বলেন, লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে এ ধরনের কার্যকর মশা রয়েছে জানতে পেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করতে অনুরোধ করেছি। স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ডেঙ্গুর প্রকোপ থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মানুষকে মুক্ত রাখতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এখন থেকে প্রতিদিন স্বাস্থ্য অধিদফতরের সব কর্মকর্তার উপস্থিতিতে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিয়মিত সভা হবে। সভায় তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Sharing is caring!