• ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১০:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

বাইডেন-শি জিনপিংয়ের প্রথম ফোনালাপ ৭মাস পর

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০২১, ২০:০৫ অপরাহ্ণ
বাইডেন-শি জিনপিংয়ের প্রথম ফোনালাপ ৭মাস পর

আন্তর্জাতিক ডেস্ক।।বিশ্বের দুই অর্থনৈতিক পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীন এবার বিভিন্ন ইস্যুতে আলোচনার দ্বার খুলছে। সাত মাস পর প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে কথা বলেছেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরার।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, দুই দেশের আগ্রহ, মূল্যবোধ এবং শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক নিয়ে কথা হয়েছে।

বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, টেলিফোন আলাপে বাইডেন যে বার্তা দিয়েছেন তা হলো যুক্তরাষ্ট্র নিশ্চিত করতে চায় যে, প্রতিযোগিতার বৈচিত্র্যময় পরিবেশ চায় তারা এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এমন কোনো পরিস্থিতি চায় না, যেখানে আমরা অনিচ্ছাকৃত দ্বন্দ্বের সম্মুখীন হই।

বাণিজ্য যুদ্ধ, নৌ আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক তলানিতে ঠেকেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ এশিয়া সফরের পর উত্তেজনা আরও বেড়ে যায়। যদিও চীনের সঙ্গে প্রতিযোগিতার সম্পর্ক চাইলেও কোনো দ্বন্দ্বে না জড়ানোর কথা সফরে এসে বলেছিলেন কমলা হ্যারিস। এবার দুই দেশের প্রধানদের টেলিফোন আলাপের পর বোঝা যাচ্ছে বৈশ্বিক পরিস্থিতিতে কিছুটা নমনীয় হতে যাচ্ছে তারা।

Sharing is caring!