• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:২৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১, ২০২১, ০৭:৪৫ পূর্বাহ্ণ
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর

ঢাকা ব্যুরো।। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর। ১৯৭৮ সালের এই দিনে তৎকালীন সেনাশাসক জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেন। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বুধবার বিএনপি বিভিন্ন কর্মসূচী পালন করছে। এর মধ্যে রয়েছে সকাল ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় শেরে বাংলানগরে জিয়াউর রহমানের মাজারে কেন্দ্রীয়ভাবে পুষ্পমাল্য অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। ও বিকেলে আলোচনা সভা।

দুপুর ১২টা থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পর্যায়ক্রমে জিয়ার মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ এবং হেল্প ক্যাম্প, করোনা রোগীদের জন্য সহায়তা প্রদান করা হচ্ছে। এ ছাড়াও বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অন্য বছরের মতো এবারও দেশব্যাপী পোস্টার প্রকাশ ও সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে বলে বিএনপির দফতরের দায়িত্বে নিয়োজিত সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স জানিয়েছেন। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিএনপি কয়েকবার রাষ্ট্রক্ষমতায় আসে।

১৯৮১ সালের ৩০ মে জিয়াউর রহমানের মৃত্যুর পর বিএনপির হাল ধরেন তার সহধর্মিণী খালেদা জিয়া। তিনি ৩ বার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। সর্বশেষ ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তাঁর নেতৃত্বে বিএনপি ক্ষমতায় ছিল। কিন্তু ওই সময় বিএনপি ক্ষমতার অপব্যবহার করতে গিয়ে রাজনৈতিকভাবে চরম বেকায়দায় পড়ে। দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেয়া এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের সর্বস্তরের নেতাকর্মীসহ সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান দুঃসময়ে জনগণকে সংগঠিত করার কোন বিকল্প নেই।
জিয়ার কবর সরানোর পরিণতি শুভ হবে না-প্রিন্স : জিয়ার কবর সরানোর পরিণতি শুভ হবে না বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স। মঙ্গলবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্রিন্স বলেন, জিয়াউর রহমানের লাশ, মাজার এমনকি মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান নিয়ে আপত্তিকর কথা বলছে। প্রধানমন্ত্রীর গুডবুকে থাকার জন্যই এ বিষয়ে মন্ত্রীরা বেশি বেশি কথা বলছেন। আমরা বলতে চাই, জিয়ার লাশ সরানোর মতো যদি কোন কাজ করা হয় তাহলে যারা এই কাজটি করবেন তাদের হাত ভেঙ্গে যাবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির সহ-সাংগঠনিকি সম্পাদক আব্দুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান প্রমুখ।
খুলনায় দুই দিনের কর্মসুচি।।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে খুলনা মহানগর ও জেলা বিএনপির দুই দিনের কর্মসুচি গ্রহন করেছে। কর্মসুচির মধ্যে রয়েছে ১ সেপ্টেম্বর বুধবার সূর্য্যদয়ের সাথে সাথে সকল দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল। ২ সেপ্টেম্বর মহানগর নগরীর সোনাডাঙ্গাস্থ সোলার পার্কের বিএনপির উদ্যোগে জিয়া ট্রি (নিমগাছ) রোপন। উক্ত কর্মসুচি সফল করতে দলের সকল নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, জেলা সভাপতি এড. শফিকুল আলম মনা, মহানগর সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি ও জেলা সাধারন সম্পাদক আমির এজাজ খান।
অপর অংশ: মোর্তজা-তুহিন গ্রুপের নেতৃত্বে বুধবার বিকেল সাড় ৩টায় খুলনা প্রেস ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির তথ্য সম্পাদক সাবেক সফল ছাত্রনেতা আজিজুল বারী হেলাল। বিশেষ অতিথি থাকবেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি শেখ মুজিবর রহমান। প্রধান বক্তা থাকবেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ প্রচার সম্পাদক কৃষিবীদ শামীমুর রহমান শামীম। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা। কর্মসূচি সফল করতে খুলনা মহানগর ও জেলা বিএনপি এবং সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের যথাসময়ে সমাবেশস্থলে উপিস্থিত থাকার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে।

Sharing is caring!