• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৩৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

বিদেশ ভ্রমণে সঙ্গে নেওয়া যাবে ১২ হাজার ডলার

bmahedi
প্রকাশিত জুলাই ২৯, ২০১৯, ০৭:৪০ পূর্বাহ্ণ
বিদেশ ভ্রমণে সঙ্গে নেওয়া যাবে ১২ হাজার  ডলার

রাশেদুর রহমান রাসু : বিশেষ প্রতিনিধি।। 

বিদেশভ্রমণে সব দেশে ডলার নিতে সমান সুযোগ চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগে বিদেশভ্রমণের ক্ষেত্রে অঞ্চলভেদে বৈদেশিক মুদ্রা নেওয়ার ভিন্ন ভিন্ন সীমা ছিল। আগামী বছরের জানুয়ারি থেকে এ সীমা তুলে দিয়ে নতুন সুযোগ চালু করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ গতকাল -সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।
প্রজ্ঞাপন অনুযায়ী জানুয়ারি থেকে বিশ্বের যেকোনো দেশে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্করা (১২ বছরের বেশি) বছরে ১২ হাজার ডলার পর্যন্ত সঙ্গে নিতে পারবে। বর্তমানে সার্কভুক্ত দেশ ও মিয়ানমারের জন্য এ সীমা পাঁচ হাজার ডলার ও অন্য দেশের জন্য সাত হাজার ডলার। এখন যেকোনো দেশের জন্য এই সীমা বাড়িয়ে ১২ হাজার ডলার করা হয়েছে।
তবে ১২ বছরের নিচের বাচ্চাদের জন্য প্রাপ্তবয়স্কদের অর্ধেক খরচ করা যাবে। তাদের একজনের ক্ষেত্রে তা কোনোভাবেই বছরে পাঁচ হাজার ডলারের বেশি হবে না।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশভিত্তিক ডলার ব্যবহারের সুযোগের কারণে নানা বিতর্ক উঠছে। যেহেতু ১২ হাজার ডলার ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে, তাই গ্রাহকের ইচ্ছেমতো হওয়াই যুক্তিযুক্ত। এ কারণেই দেশ ও অঞ্চলভিত্তিক সীমা তুলে দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী যে কেউ চাইলে ইচ্ছেমতো ডলার ব্যবহার করতে পারে না। বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যেমন নির্দিষ্ট কোটা রয়েছে, ঠিক তেমনি শিক্ষা ফি, চিকিৎসা খরচের জন্য অনুমতি নিয়ে ডলার পাঠানোর সুযোগ আছে।
বাংলাদেশকে ডলার খরচ করে আমদানি দায় মেটাতে হয়। তাই রপ্তানি ও প্রবাসী আয়ের মাধ্যমে আসা ডলার ব্যবহারে অনেক রক্ষণশীল কেন্দ্রীয় ব্যাংক।

Sharing is caring!