• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৫৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

ব্রাজিলে প্রতি ঘণ্টায় চার কিশোরী ধর্ষিত

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৭:৫৯ পূর্বাহ্ণ
নজরুল ইসলাম ।।

ল্যাটিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে প্রতি ঘণ্টায় চার জন কিশোরী ধর্ষিত হচ্ছে। অধিকাংশের বয়স ১৩ বছরের নিচে। নারীদের ওপর ক্রমাগত এই সহিংসতাকে দেশটির ইতিহাসে সবচেয়ে বাজে সময় বলে বিবেচনা করা হচ্ছে।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, গত মঙ্গলবার ব্রাজিলের বেসরকারি সংস্থা ব্রাজিলিয়ান ফোরাম অব পাবলিক সিকিউরিটি এক গবেষণা নিবন্ধে এ দাবি করেছে। নারী ও শিশু-কিশোরীর বিরুদ্ধে সহিংসতার ঘটনা বেড়েই চলেছে বলেও মন্তব্য করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে এক নারী অপর নারীকে হত্যার ঘটনা গত বছরের তুলনায় ৪ শতাংশ বেড়েছে। তবে জাতীয়ভাবে গণহত্যার হার কমেছে ১০.৮ শতাংশ। এসব ঘটনার ৮৮ শতাংশ অপরাধী হয় কোনো নারীর সঙ্গী কিংবা সাবেক সঙ্গী।দেশটির সরকারি তথ্য-উপাত্ত থেকে তথ্য সংগ্রহ করে নিবন্ধে বলা হয়েছে, দেশটির ২ লাখ ৬৩ হাজারের বেশি নারী নিজেদের সঙ্গী দ্বারা নির্যাতনের শিকার হয়ে মারাত্মকভাবে অসুস্থ হয়ে পরেছে। তাছাড়া, দেশটিতে সর্বোচ্চ পরিমাণ ধর্ষণের ঘটনা ঘটেছে। যাদেও ৫৪ শতাংশের বয়স ১৩ বছরের কম ছিল।

স্থানীয় দৈনিক গেণ্টাবোকে দেশটির সরকারি উকিল ভ্যালেরিয়া স্ক্যারেন্সে বলেন,‘বর্তমানে ব্রাজিল নারীদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক একটি দেশ। গোটা বিশ্বের নারীদের মধ্যে ব্রাজিলে নারীদের নিজ ঘর সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠেছে।’

২০১৫ সালে এক গবেষণায় দাবি করা হয়, বিশ্বে নারী হত্যার হারের ক্ষেত্রে ব্রাজিলের অবস্থান পঞ্চম। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এর (এইচআরডব্লিউ) দাবি, ব্রাজিলে নারীরা নিজ বাড়িতে সহিংসতার শিকার হচ্ছে কিন্তু এ নির্যাতন বন্ধে যথাযথ কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না।

Sharing is caring!