• ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস পাকিস্তানের

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২৫, ২০২১, ০৭:২৭ পূর্বাহ্ণ
ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক।।দুই দলের মুখোমুখি ওয়ানডেতে ভারতের চেয়ে ঢের এগিয়ে থাকলেও বিশ্বকাপে কখনো ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। টি-টোয়েন্টিতে চিত্রটা আরও করুণ। দুই দলের আট ম্যাচে পাকিস্তানের এক ম্যাচ জয়ের বিপরীতে ভারতের জয় সাতটি। একটিমাত্র জয় আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বাইরের ম্যাচে। এক কথায় বলা চলে, এতদিন আইসিসির বিশ্বকাপ ইভেন্টগুলোতে ভারত সব সময়ই অধরা থেকেছে পাকিস্তানের। বৈশ্বিক এই টুর্নামেন্টে কেনো যেনো চির প্রতিদ্বন্দ্বিদের কাছে এক প্রকার অসহায় আত্মসমর্পণই করেছে পাকিস্তান। এবারের চিত্রটা যে ভিন্ন তা প্রথম মহারণেই বুঝিয়ে দিয়েছে পাকিস্তান। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারতকে ১০ উইকেটে গুড়িয়ে দিয়ে ইতিহাসই রচনা করলো বাবর-রিজওয়ানরা।
বিশ্বকাপে এর আগে পাকিস্তানের সব কিংবদন্তি অধিনায়কসহ বিশ্বসেরা ক্রিকেটাররা যা পারেননি বাবর আজমের নেতৃত্বে বদলে গেলো সেই ধারা। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয়, রোমাঞ্চকর আর উত্তেজনাকর ম্যাচে ভারতকে হারিয়ে সেই বদলে যাওয়া পাকিস্তানের বার্তাটি ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেও দিলেন বাবর। বললেন, ‘এটাই শেষ না, শুরু মাত্র। পুরো টুর্নামেন্টে পাকিস্তান এভাবেই খেলতে চায়’।
দুবাইয়ে প্রথমে ব্যাট করতে নামা ভারত পড়েন শাহিন আফ্রিদির বোলিং তোপে। কোনো রান করার আগেই ফিরে যান রোহিত শর্মা। মাত্র তিন ওভারের মধ্যে শাহিন আরও তুলে নেন লোকেশ রাহুলকে। এর পর রিশভ পন্থ কিছুটা আশা দেখালেও টিকতে পারেননি বেশিক্ষণ। অন্যদের যাওয়া আসার মিছিলে ব্যতিক্রম ছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। এর আগে অসংখ্যবার দলকে খাদের কিনারা থেকে টেনে তুলে আনা বিরাট বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন। কিন্তু, স্লগ ওভারের সুযোগটি কাজে লাগানোর আগেই কাটা পড়েন সেই শাহিন আফ্রিদির বলেই। কিপারের হাতে ক্যাচ বানিয়ে কোহলিকে বিদায় করেন ম্যাচের নায়ক শাহিন। ভারত শেষ পর্যন্ত ২০ ওভারে তুলতে পারে ৭ উইকেটে ১৫১ রান।
এই রানই ভারতের জয়ের জন্য যথেষ্ঠ ছিল-বিশেষ করে তাদের বোলিং লাইনআপ এবং বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের মানসিক অস্থিরতা সেই আশা হয়তো জাগাচ্ছিল কোহলিকেও। কিন্তু, ওই যে, বাবর আজমের নেতৃত্বে বদলে যাওয়া পাকিস্তান যে অন্য মন্ত্র নিয়েই মাঠে নেমেছিল আজ! ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নেমে বাবর প্রথম ম্যাচেই ভারতকে হারিয়ে বুঝিয়ে দিলেন এই বিশ্বকাপে পাকিস্তানও ফেবারিট। এই মুহূর্তে টি-টোয়েন্টির বিশ্বসেরা বোলারদের নিয়েও একটিও উইকেট ফেলতে পারেননি কোহলি। তার জন্য হয়তো একটি নির্ঘুম রাতই কাটবে আজ। বিশ্বকাপ শেষে অধিনায়কত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দেয়া কোহলি ও তার সঙ্গীদের জন্য ভারতে কী অবস্থা বিরাজ করছে তারও আঁচ করা যায়!
শাহিন আফ্রিদি বোলিং এ চির প্রতিদ্বন্দ্বী ভারতে নাকানি চুবানি খাইয়ে জয়ের যে ভিত্তি গড়ে দিয়েছিলেন এবার আর তা হাতছাড়া করেননি ব্যাটাররা। বরং ভারত কিছু বুঝে ওঠার আগেই ম্যাচ শেষ করে মাঠ ছাড়েন বাবর-রিজওয়ানরা!

Sharing is caring!