• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১১:০০
  • রেজিস্ট্রেশন ৪৬১

‘ভারতীয় সেনাদের টক্কর দিয়ে ছায়াযুদ্ধ চালাচ্ছে পাকিস্তান’

bmahedi
প্রকাশিত নভেম্বর ২৬, ২০১৯, ১৯:৪০ অপরাহ্ণ
‘ভারতীয় সেনাদের টক্কর দিয়ে ছায়াযুদ্ধ চালাচ্ছে পাকিস্তান’
সাজেদুর রহমান : সিনিয়র রিপোর্টার :=

জঙ্গিদের হাতিয়ার করে পাকিস্তান ভারতে ছায়াযুদ্ধ চালাচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির সেনাপ্রধান বিপিন রাওয়াত। নাশকতা ছড়িয়ে ভারতের শান্তিভঙ্গ করার চেষ্টা চলছে বলেও অভিযোগ তার।

মঙ্গলবার ডিফেন্স কমিউনিকেশনের ইভেন্টে ভারতীয় সেনাপ্রধান বলেন, ‘ভারতের মোকাবিলা করার জন্য পাকিস্তানের অন্যতম অস্ত্র এই জঙ্গিগোষ্ঠীগুলো। তাদের ব্যবহার করেই ভারতীয় বাহিনীকে সীমান্তে ব্যস্ত রাখছে পাকিস্তান। আমরা এখন যুদ্ধ বা শান্তি কোনও পরিস্থিতিতেই নেই। ক্রমাগত পাকিস্তানের তৈরি করা এই ছায়াযুদ্ধের জবাব দিতে হচ্ছে।’

তিনি আরও বলেন, উপত্যকায় সন্ত্রাস দমনের জন্য ইতিমধ্যেই বড়সড় পদক্ষেপ নিতে চলেছে প্রতিরক্ষামন্ত্রনালয়। কাশ্মীরে জঙ্গি বিরোধী অভিযানে প্রতিরক্ষার তিন বাহিনী নিয়ে গঠন করা হয়েছে ‘আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন।’একযোগে সন্ত্রাসের মোকাবিলা করবে প্যারা স্পেশাল ফোর্স, ভারতের মেরিন কম্যান্ডো ফোর্স (মার্কোস) এবং বিমানবাহিনীর নিজস্ব এলিট ফোর্স।এর আগে অধিকৃত কাশ্মীরে ফের বড়সড় অভিযানের প্রস্তুতির কথা জানিয়েছিল দেশটির হিন্দুত্ববাদী বিজেপি সরকার।

এনডিটিভি জানিয়েছে, যৌথ অভিযান পরিচালনা করতে ইতিমধ্যে উপত্যকাটিতে সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্সসহ নৌ ও বিমানবাহিনীর বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে।শ্রীনগরের কাছে বিশেষ কিছু এলাকায় এরই মধ্যে তিন বাহিনীর স্পেশাল ফোর্স কাজ শুরু করেছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা এ তিনটি বাহিনীর সমন্বয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। প্রথমবারের মতো এ ডিভিশনকে কাশ্মীরে নিয়োগ করা হল।

Sharing is caring!