• ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৪৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভারতের ট্যুরিস্ট ভিসা চালু ১৫ অক্টোবর থেকে

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৭, ২০২১, ২৩:০৭ অপরাহ্ণ
ভারতের ট্যুরিস্ট ভিসা চালু ১৫ অক্টোবর থেকে

ঢাকা ব্যুরো।। করোনা মহামারিতে দেড় বছর বন্ধ থাকার অবশেষে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামী ১৫ অক্টোবর থেকে ট্যুরিস্ট ভিসা দেওয়া শুরু করছে দেশটি।

বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমসহ ভারতীয় গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

ভারতীয় গণমাধমের খবরে বলা হয়, ১৫ অক্টোবর থেকে বিদেশি পর্যটকদের ভিসা দেওয়া শুরু হবে বলে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। তবে যারা চার্টাড বিমানে আসবেন শুধু তাদেরই ১৫ অক্টোবর থেকে ভিসা দেওয়া হবে। ট্যুরিস্ট ভিসা পেতে সাধারণ বিদেশি পর্যটকদের অপেক্ষা করতে হবে ১৫ নভেম্বর পর্যন্ত।

কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে ভারতের সরকার এই পদক্ষেপ নিয়েছে। এ জন্য প্রথম পাঁচ লাখ বিদেশি পর্যটককে বিনামূল্যে ভিসা দেওয়ার একটা ঘোষণাও কিছুদিন আগে (১৯ সেপ্টেম্বর) এসেছে নয়াদিল্লি থেকে। এই ভিসার মেয়াদ আগামী বছরের ১ মার্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় পাঁচ লাখ ভিসা ইস্যু করতে ভারত সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় ও বিভিন্ন রাজ্যের সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Sharing is caring!