• ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৪:৪০
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিয়েছে তালেবান

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ১৯, ২০২১, ১৪:৪৪ অপরাহ্ণ
ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিয়েছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তান দখলে নেওয়ার পর ভারত সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করল তালেবান। ভারতের সঙ্গে সব আমদানি-রপ্তানি বন্ধের নির্দেশ দিয়েছে তারা।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-র বরাত দিয়ে বৃহস্পতিবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) ডিরেক্টর জেনারেল ড. অজয় সহাই জানান, গেল রোববার কাবুলে প্রবেশ করে আফগানিস্তান দখলের পর ভারতের সঙ্গে সমস্ত আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে তালেবান। তিনি বলছেন, বর্তমানে পাকিস্তানের মধ্য দিয়ে সকল ট্রানজিট রুটে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে তালেবান। ফলে আমদানি বন্ধ হয়ে গেছে।

আমদানি-রপ্তানি নিয়ে অজয় জানিয়েছেন, পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালেবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে।

দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অজয় আরও বলেছেন, ‘‘বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দু’দেশের সম্পর্ক দীর্ঘ দিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সবথেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রপ্তানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।’’ এ ছাড়াও ভারত আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলেও জানান তিনি।

ভারতের সঙ্গে আফগানিস্তানের সুসম্পর্কের বিষয়টি উঠে এসেছিল অজয়ের কথায়। চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রপ্তানি করে ভারত। শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের উপর অনেকটাই নির্ভরশীল ভারত।

যদিও এই পরিস্থিতি কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন অজয়। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমি নিশ্চিত আফগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব।’’

Sharing is caring!