• ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:১৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২১, ১২:৫৯ অপরাহ্ণ
ভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা

ছবি : আনন্দবাজার পত্রিকা

ডেস্ক রিপোর্ট ।।

রুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করছে ভারতের উত্তরপ্রদেশ সরকার। ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরি এ কথা জানিয়েছেন। 

অসুস্থ হওয়া গরুর দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু হবে যোগীরাজ্যে। গতকাল রবিবার (১৪ নভেম্বর) মন্ত্রী জানান, গরুর জন্য এই ধরনের পরিষেবা ‘দেশে এই প্রথম’।

‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা ডিসেম্বর মাস থেকে পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। এজন্য ইতিমধ্যেই ৫১৫টি অ্যাম্বুলেন্স তৈরি আছে বলে জানিয়েছেন লক্ষ্মী নারায়ণ। তিনি বলেন, ‘পরিষেবার জন্য জরুরিুকালীন নম্বর ১১২’এ ফোন করতে হবে। অসুস্থ গরুর দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা।’

ওই নম্বরে ফোন করার আধ ঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশুচিকিৎসক এসে হাজির হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লক্ষ্ণৌতে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার। প্রথমে পাইলট প্রকল্প হিসেবে রাজ্যের আটটি জেলায় অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হবে।

গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য ও ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় রাজ্যটির সরকার। সেজন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। তারই অধীনে সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার। উত্তরপ্রদেশ রাজ্যের ইতিহাসে যোগী আদিত্যনাথ সরকার প্রথম পথভ্রষ্ট গবাদিপশু রাখার জন্য গো-আশ্রয়কেন্দ্রকে তহবিল দিয়েছে।

-আনন্দবাজার পত্রিকা

Sharing is caring!