• ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:৫১
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভারত থেকে আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন আমদানি

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ৮, ২০২১, ১৪:৪০ অপরাহ্ণ
ভারত থেকে আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন আমদানি
বেনাপোল প্রতিনিধি ।।
ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেসে’ করে রেলপথে দেশে এলো আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন।বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৫ তম চালানে আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন আমদানি করা হয়েছে।
ভারতের পেট্রাপোল বন্দর হয়ে অক্সিজেন বহনকারী একটি বিশেষ ট্রেন মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর ) সন্ধ্যায় বেনাপোল বন্দরের রেল স্টেশনে পৌঁছায়। ট্রেনটিতে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন (এলএমও) রয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, এ নিয়ে ১৫ বারে রেলে ভারত থেকে আমদানি হয়েছে প্রায় তিন হাজার ১৬ মেট্রিক টন অক্সিজেন। বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম প্রান্তের উদ্দেশ্যে ছেড়ে গেছে। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার এ পথ দিয়ে ভারতে ফিরে যাবে। পরে সেখান থেকে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে এসব অক্সিজেন সরবরাহ করা হবে।
এদিকে, রেলের পাশাপাশি সড়ক পথেও আমদানি হচ্ছে অক্সিজেন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ২১ জুন থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সড়ক পথে আমদানি হয়েছে ৭ হাজার ২৩২ মেট্রিক টন অক্সিজেন।
বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডের ট্রাফিক পরিদর্শক পলাশ জানান, গত এপ্রিল মাসে ভারতে করোনা পরিস্থিতি মহামারি আকার ধারণ করায় চিকিৎসা খাতে বাড়ে অক্সিজেন সংকট। এতে ২১ এপ্রিল ভারত সরকার বাংলাদেশে অক্সিজেন রফতানি বন্ধ করে দেয়। পরবর্তীতে তাদের দেশে সংক্রমণ ও মৃত্যু কমে আসায় ২১ জুন থেকে তারা আবারও অক্সিজেন রফতানি শুরু করে বাংলাদেশে।
বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুজজামান জানান,দেশে অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় ২৪ জুলাই থেকে রেলে অক্সিজেন আমদানি শুরু হয়। সর্বশেষ আজ ৭ সেপ্টেম্বর ২০০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে। এ পর্যন্ত ১৫ বারে ১৫ টি চালানে লিন্ডে বাংলাদেশ নামে আমদানিকারক ৩ হাজার ১৬ মেট্রিক টন অক্সিজেন আমদানি করেছে। অক্সিজেন দ্রুত ছাড়করণে সবসময় বন্দর, কাস্টমস ও রেল বিভাগের স্পেশাল টিম কাজ করে আসছে।
বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার কল্যাণ মিত্র চাকমা বলেন, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের পর দ্রুত আনুষ্ঠানিকতা শেষ করে সিরাজগঞ্জে খালাসের উদ্দেশ্যে রওনা হয়েছে।

Sharing is caring!