• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:৪৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

ভোলার মেঘনা ও তেঁতুলিয়ায় ৪ দিনে ৫২ জেলে আটক,৪২ জেলেকে কারাদন্ড-

bmahedi
প্রকাশিত অক্টোবর ১২, ২০১৯, ২২:৪৮ অপরাহ্ণ

কামরুজ্জামান শাহীন : ভোলা =
সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশ ধরার অপরাধে গত চার দিনে ৫২ জন জেলেকে আটক করেছে জেলা ও উপজেলা মৎস্য বিভাগ,পুলিশ ও কোস্টগার্ড ভ্রাম্যমান আদালত।
গত বুধবার থেকে শনিবার বিকাল পর্যন্ত পৃথক পৃথক ৩৯ টি অভিযানে তাদেরকে আটক করা হয়। এসময় ৩টি মাছ ধরা ট্রলার, ৭০ হাজার মিটার জাল ও ১২ মন ইলিশ মাছ জব্দ করেছে ভ্রাম্যমান আদালত।
পরে আটকৃতদের ভ্রাম্যমান আদালতে হাজির কারা হলে ৪২ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদ- ও ৫ জনের কাছ থেকে জড়িমানা আদায় ও কম বয়স হওয়ার কারণে বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে।
ভোলা জেলা মৎস্য অফিসার আজাহারুল ইসলাম জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রায় মৎস্য বিভাগ পুলিশ ও কোস্টগার্ড নিয়ে পৃথক পৃথক অভিযান পরিচালনা করা হয়। এসময় ৭ উপজেলার বিভিন্ন পয়েন্ট থেকে গত ৪ দিনে ৫২ জেলেকে আটক করা হয়, পরে ভ্রাম্যমান আদালতে তাদেরকে হাজির করলে আদালত ৪২ জনকে ১ বছর করে কারাদ- ও ৫ জনকে জড়িমানা এবং কম বয়স হওয়ার কারণে বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে।
এসময় ৩টি মাছ ধরা ট্রলার, ৭০ হাজার মিটার জাল ও ১২ মন ইলিশ মাছ জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানায় বিতরন করে দেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন সময়। এসময় মেঘনা- তেঁতুলিয়াসহ সব নদীতে ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।
কামরুজ্জামান শাহীন

Sharing is caring!