• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:০৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

মার্কিন ড্রোন ধ্বংস করল ইরান, যুক্তরাষ্ট্রকে দায়ী করল রাশিয়া

bmahedi
প্রকাশিত জুন ২০, ২০১৯, ২০:৩৬ অপরাহ্ণ
মার্কিন ড্রোন ধ্বংস করল ইরান, যুক্তরাষ্ট্রকে দায়ী করল রাশিয়া

কামাল হোসেন : স্টাফ  রিপোর্টার ।।  

ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশে ইরানের সেনাবাহিনী আরকিউ-৪ লেখা একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।এরপরই মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও চালকবিহীন বিমান (ড্রোন) মোতায়েন নিয়ে তীব্র সমালোচনা করেছে রাশিয়া। তারা বলছে, মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য ওয়াশিংটন সামরিক বাহিনী ও তাদের রাজনৈতিক সিদ্ধান্ত দায়ী। খবর ইয়েনি শাফাকের।

সোচিতে সাংবাদিকদের রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সারগে রিয়াবকভ বলেন, তাদের উপস্থিতি এই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি করছে। এটি সচেতনা বৃদ্ধির একটি প্রতিফলন। মধ্যপ্রাচ্যে পারস্য উপসাগরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আহ্বান জানিয়েছেন রিয়াবকভ।

তিনি সতর্ক করে বলেন, এ অঞ্চলে নতুন সংঘাত শুরু হতে পারে এবং এটা অবশ্যই অপ্রত্যাশিত্।‘আমরা একটি স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে প্রস্তাব দিয়েছি, যার মধ্যে উপসাগরীয় দেশগুলোতে অনাক্রমণ চুক্তির কথা বলা হয়েছে। এটি সৃষ্টিশীল ধারণা।’

গত বছর যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বের হয়ে গেলে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন দ্বিতীয়বারের মতে ইরানের তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এদিকে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান হরমুজ প্রণালী দিয়ে তাদের তেল রফতানি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

Sharing is caring!