• ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:১৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

মিথ্যা বলছে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া : ফ্রান্স

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১৯, ২০২১, ১৩:৫৭ অপরাহ্ণ
মিথ্যা বলছে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া : ফ্রান্স

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক ।।

নিরাপত্তাবিষয়ক পারমাণবিক সাবমেরিন বিক্রির চুক্তিকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ তুললেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন ইয়েভস লি দ্রিয়ান। এর আগে চুক্তির প্রতিবাদে স্থানীয় সময় গত শুক্রবার যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ফ্রান্স। খবর বিবিসির।

স্থানীয় সময় শনিবার টেলিভিশন চ্যানেল ফ্রান্স-২-কে দেওয়া এক সাক্ষাতকারে অভিযোগ করে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা চুক্তির মাধ্যমে দেশ দুটি ফ্রান্সের সঙ্গে বিশ্বাসভঙ্গ ও অপমানজনক আচরণ করেছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন বিষয়ে একটি চুক্তি করে ফ্রান্স। তাদের কয়েক হাজার কোটি ডলারের চুক্তি থাকার পরেও অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য দেশের এই চুক্তি ফ্রান্স মেনে নিতে পারছে না। তাছড়া দুই দেশের সঙ্গে অস্ট্রেলিয়ার নতুন চুক্তি হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে ফ্রান্সকে বিষয়টি জানানো হয়।

Sharing is caring!