• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১১:৪১
  • রেজিস্ট্রেশন ৪৬১

মোদিকে ‘ভাই’ ডেকে সর্বোচ্চ সম্মাননা দিলেন আমিরাত যুবরাজ

bmahedi
প্রকাশিত আগস্ট ২৪, ২০১৯, ২০:৪৩ অপরাহ্ণ
মামুন বাবু ।। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত করেছে আরব আমিরাত।

হিন্দুস্তান টাইমস জানায়, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে নেতৃত্ব দেওয়ায় বিশেষ স্বীকৃতিস্বরূপ নরেন্দ্র মোদিকে ‘অর্ডার অব জায়েদ’ পদকে ভূষিত করে আরব দেশটি। আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দেশটির এই বেসামরিক সর্বোচ্চ সম্মাননা তুলে দেন মোদির হাতে।এক টুইটার বার্তায় নরেন্দ্র মোদি এই সম্মাননা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন।

মোদি তার টুইটার বার্তায় বলেন, “কিছুক্ষণ আগে অর্ডার অব জায়েদ সম্মাননা গ্রহণ করে ধন্য হয়েছি। এই পুরস্কার একা কোনো ব্যক্তির প্রতি নয়, এটি ভারতীয় সংস্কৃতি চেতনা এবং ১৩০ কোটি ভারতীয় নাগরিকের প্রতিও। এই সম্মান জানানোর জন্য আমি আরব আমিরাত সরকারকে ধন্যবাদ জানাই।”

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সহ বিশ্বের আরও গুরুত্বপূর্ণ ব্যক্তিকে এই সম্মাননা প্রদান করে আরব আমিরাত।

এই পুরস্কারে ভূষিত করার কথা উল্লেখ করে আমিরাতের যুবরাজ ভারতের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে বলেন, আমার ভাই তার দ্বিতীয় বাড়িতে আসায় তিনি কৃতজ্ঞ। শুক্রবার দুই দিনের সফরে আরব আমিরাতে যান ভারতের প্রধানমন্ত্রী। মধ্যপ্রাচ্যের দেশটিতে এটি মোদির তৃতীয় সফর।

২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় এসেই মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পর্ক উন্নয়নে গুরুত্ব বাড়ান মোদি। ৩৪ বছরের মধ্যে প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী আরব রাষ্ট্রটিতে সফর করেন। আমিরাতের এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে মোদি বলেন, “দেশি বিদেশি বিনিয়োগ ও পারস্পরিক অংশীদারত্বের মাধ্যমে ৫ হাজার বিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্য অর্জনে সংযুক্ত আরব আমিরাতকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করি।”

Sharing is caring!