• ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:২৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

মৌসুমের শেষ বৃষ্টি, চলবে আরও দু’দিন

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ৩০, ২০১৯, ২২:৩০ অপরাহ্ণ
নুরুজ্জামান লিটন।।

শীত আগমনের আগে বর্ষা মৌসুমের শেষ বৃষ্টিতে ভিজছে সারা দেশ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কয়েক দিন ধরে ঢাকাসহ মোটামুটি সারা দেশেই চলমান বৃষ্টি পরিস্থিতি থাকবে আরও দুই দিন। এরপরই বিদায় নেবে চলতি মৌসুমি বায়ু। তখন সারা দেশেই কমবে বৃষ্টি।

স্বাভাবিক নিয়মে প্রতি দুই মাস অন্তর ঋতুর পরিবর্তন হলেও আবহাওয়া বিশেষজ্ঞরা জুন থেকে সেপ্টেম্বর এই চার মাসকেই বর্ষা ঋতু হিসেবে বিবেচনা করেন। সেই হিসেবে সেপ্টেম্বর বিদায়ের সঙ্গে সঙ্গে বর্ষাও বিদায় নেবে। তখন শীতের আনাগোনা শুরু হবে এবং কমে যাবে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম রবিবার রাতে বলেন, ‘এখন মৌসুমের শেষ বৃষ্টি হচ্ছে। আরও দুদিন সারা দেশেই বৃষ্টির পরিমাণ বাড়বে। বিশেষ করে রাজশাহী, রংপুরসহ দেশের উত্তরাঞ্চল বৃষ্টি বেশি হবে। রাজধানীতেও এ দুদিন মোটামুটি বৃষ্টি হবে। দুদিন পর মৌসুমি বায়ু বিদায় নিলে বৃষ্টিও কমে আসবে।’

গত কয়েক দিন ধরেই সরা দেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। তবে রবিবার কয়েকটি এলাকায় বৃষ্টির মাত্রা বেড়েছে। এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ভোলায় ৬০ মিলিমিটার। এ ছাড়া বরিশালে ৫৭ মিলিমিটার এবং ঢাকার নিকলিতে হয়েছে ৫৪ মিলিমিটার বৃষ্টি। এদিন রাজধানীতেও বৃষ্টির মাত্রা বেড়েছে। এছাড়া বিকেলে ৩-৪ ঘণ্টায় রাজধানীতে বৃষ্টি হয়েছে ১৭ মিলিমিটার।

বৃষ্টি বাড়ায় দেশের তাপমাত্রাও কমেছে। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। সোম ও মঙ্গলবার সরা দেশেই তাপমাত্রা আরও কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের শঙ্কাও রয়েছে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

Sharing is caring!