• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:০৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

যুক্তরাষ্ট্রকে পুতিনের খোঁচা

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ২, ২০২১, ১১:২৬ পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রকে পুতিনের খোঁচা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানে অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রকে খোঁচা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । তিনি বলেন, আফগানিস্তানে মার্কিন সামরিক হস্তক্ষেপ সবার জন্য ট্র্যাজেডি এবং প্রাণহানি ছাড়া আর কিছুই দিতে পারেনি এবং দেখিয়েছে যে অন্য দেশের ওপর বিদেশি মূল্যবোধ চাপিয়ে দেয়া অসম্ভব। খবর রয়টার্সের।

রাশিয়ার দূরপ্রাচ্যে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরীদের সামনে দেয়া ভাষণে পুতিন বলেন, একসময় সোভিয়েত ইউনিয়নের হামলার শিকার হওয়া দেশের প্রতি মার্কিন দৃষ্টিভঙ্গিকে গভীরভাবে ত্রুটিপূর্ণ বলেই মনে করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, ২০ বছর ধরে এই ভূখণ্ডে ছিল মার্কিন বাহিনী এবং সেখানকার মানুষজনদের সভ্য করতে, নিজস্ব নিয়ম এবং জীবনযাত্রা প্রতিষ্ঠা করতে এমনকি সমাজের রাজনৈতিক সংগঠনে তাদের মতাদর্শ চাপাতে ২০ বছর ধরে চেষ্টা করেছে।

এর পরিণতি হচ্ছে যুক্তরাষ্ট্র এমনকি আফগানিস্তনের ভূখণ্ডে বসবাসকারীদের জন্য কেবলমাত্র বিয়োগান্তক ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এর ফল হয়েছে শূন্য। সোমবার আফগানিস্তান থেকে চূড়ান্তভাবে মার্কিন বাহিনী প্রত্যাহার করা হয়। পরদিন মঙ্গলবার বড় সামরিক অভিযানের একটি যুগের সমাপ্তি ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র চলে যাওয়ায় তা মস্কোর নিরাপত্তার জন্য একটি মাথাব্যথা। কেননা এতে উগ্র ইসলামের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করছে তারা। এমতাবস্থায় আফগানিস্তানের প্রতিবেশী দেশ তাজিকিস্তানে নিজেদের সামরিক ঘাঁটিতে আরও সেনা মোতায়েন করেছে মস্কো। এছাড়া সীমান্তবর্তী এলাকায় মাসব্যাপী মহড়া করছে রুশ বাহিনী।

Sharing is caring!