• ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৫৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

যেখানে ফোন চার্জে দিলে মহাবিপদ

bmahedi
প্রকাশিত জুলাই ৯, ২০১৯, ০৭:১৯ পূর্বাহ্ণ

নাজমা খাতুন ।।

চলতি পথে কিংবা কোথাও ঘুরতে গিয়ে ফোন চার্জে লাগালে আপনি পড়তে পারেন মহাবিপদে। এতে ফোন নষ্ট হওয়ার পাশাপাশি আপনি অপরাধীদের ট্র্যাকিংয়ের আওতায় চলে যেতে পারেন।

সাইবার নিরাপত্তাবিষয়ক বিশেষজ্ঞ জেমস গোপেল এ বিষয়ে রিডার ডাইজেস্টকে বলেন, ‘পাবলিক প্লেসে ফোন চার্জ দিলে ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল হওয়ার ঝুঁকি থাকে। এতে সহজেই আপনার গতিবিধি জেনে যেতে পারে অপরাধীরা।’

বিমানবন্দর : এই অঞ্চলে সাধারণত একটু ধনী ব্যক্তিরা যাতায়াত করেন। তাদের ওপর নজর থাকে অপরাধীদের। অধিকাংশ বিমানবন্দরে ফোন চার্জ দেওয়ার সুবিধা আছে। সেখানে চার্জ দিতে গেলে আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থাকে।

কারণ কোন চার্জার পয়েন্ট নিরাপদ সেটি তাৎক্ষণিকভাবে আপনার জানা সম্ভব নয়। বিমানবন্দরেরই কেউ যদি তার কম্পিউটারের সঙ্গে ওই চার্জার পয়েন্টের সংযোগ দিয়ে রাখে, তাহলে আপনার ডকুমেন্ট খুব সহজে তার কাছে চলে যাবে।

ট্রেন স্টেশন : এখন অনেক ট্রেনে ওয়াইফাই সুবিধা থাকে। সেটি ব্যবহার করতে গিয়ে দীর্ঘ জার্নিতে চার্জ শেষ হয়ে যায়। এসব জায়গায়ও সমস্যায় পড়তে পারেন।

হোটেল : হোটেলে ফোন চার্জে লাগানো সবচেয়ে ঝুঁকির। চার্জে দেওয়ার পয়েন্ট ভালো করে পরীক্ষা করে নিতে হবে। ভাড়া করা গাড়ির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যেভাবে সুরক্ষিত থাকবেন : দীর্ঘ জার্নিতে সব সময় পাওয়ার ব্যাংক সঙ্গে রাখা সম্ভব নয়। সে ক্ষেত্রে বাধ্য হয়ে পাবলিক চার্জার পয়েন্ট ব্যবহার করতে হয়। সেটি একান্তই করতে হলে, ইউএসবি পোর্ট প্রোটেক্টর সঙ্গে রাখুন। চার্জ দেওয়ার আগে ফোন এবং পাওয়ার স্টেশনের মাঝে প্লাগ করে নিন। এর ফলে আপনার ফোন কেউ হ্যাক করতে পারবে না। কোনো ম্যালওয়্যার জাতীয় সফটওয়্যারও আপনার ফোনকে আক্রমণ করতে পারবে না।

Sharing is caring!