• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৩৪
  • রেজিস্ট্রেশন ৪৬১

যেসব শর্তে তালেবানকে স্বীকৃতি দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ১৭, ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ণ
যেসব শর্তে তালেবানকে স্বীকৃতি দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানের  জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা দেখালে এবং সন্ত্রাসীদের আশ্রয় না দিলে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে। এমন শর্তসাপেক্ষে তালেবান নেতৃত্বাধীন সরকারের সঙ্গে কাজ করতে ইচ্ছুক বলে জানিয়েছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

রোববার (১৫ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনকে দেওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক সাক্ষাতকারের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে দ্য হিন্দুস্তান টাইমস।
সিএনএন’কে দেয়া সাক্ষাতকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশ আফগানিস্তানের ক্ষমতা দখল করা তালেবান নেতৃত্বাধীন পরবর্তী সরকারের সঙ্গে কাজ করা ও তাদের স্বীকৃতি দেয়ার ব্যাপারে প্রস্তুত রয়েছে যদি, তালেবান তার দেশের জনগণ এবং নির্দিষ্ট করে নারী ও কিশোরীদের মৌলিক অধিকার রক্ষা করে এবং যুক্তরাষ্ট্র হামলা করতে পারে এমন সন্ত্রাসীদের আশ্রয় না দেয়।
ক্ষমতা দখলকারী তালেবান নেতৃত্বাধীন সরকারের প্রতি জো বাইডেন প্রশাসনের স্বীকৃতি থাকবে কিনা এমন প্রশ্নের উত্তরে ব্লিনকেন এসব কথা বলেন। একই সঙ্গে তিনি বলেন, উল্টো যদি আফগানিস্তানের কোন সরকার তার দেশের নারী ও কিশোরীসহ নাগরিকের মৌলিক অধিকার রক্ষা না করে, সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ফন্দি আঁটে তাহলে তাদের ক্ষেত্রে কিছুই হবে না।
শর্তগুলো না মেনে যদি তালেবানের আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা ও সমর্থনের প্রয়োজন হয় সেক্ষেত্রে তাদের উপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে না এবং তারা যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ পাবে বলেও জানান ব্লিনকেন।
হিন্দুস্তান টাইমসের খবরে আরও বলা হয়, খবরে বলা হয়, তালেবানকে স্বীকৃতি প্রদান ও তাদের সঙ্গে কাজ করার জন্য নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্র, ভারত ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহের তালিকার এক বড় অংশ হলো আফগান সংকটের একটি সমঝোতামূলক, শান্তিপূর্ণ ও রাজনৈতিক মিটমাটের বিষয়টি। পাশাপাশি আছে জনগণের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং সন্ত্রাসীদের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার বিষয়।

এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার দোহায় তালেবান ও আফগান সরকারি প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে চীন, ইউরোপীয় ইউনিয়ন, ভারত, পাকিস্তান ও অন্যান্য দেশের প্রতিনিধিরা জানান, সামরিক শক্তি খাটিয়ে ক্ষমতায় আসা কোনো সরকারকে কোনো দেশ স্বীকৃতি দেবে না।

Sharing is caring!