• ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:৫৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

রবিবার বিশ্বকাপ ফাইনালে লর্ডসে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড

bmahedi
প্রকাশিত জুলাই ১৩, ২০১৯, ২০:৪৮ অপরাহ্ণ

নুরুজ্জামান লিটন।। 

নতুন বিশ্বচ্যাম্পিয়ান পাচ্ছে ক্রিকেট বিশ্ব। দীর্ঘ ২৩ বছর পর ক্রিকেট বিশ্ব একটা নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে।বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া থেকে ঠিক একধাপ দূরে দাঁড়িয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

আগামীকাল রবিবার বিশ্বকাপ ফাইনালে লর্ডসে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। শিরোপা নির্ধারণী ম্যাচেটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায়।

সর্বশেষ ১৯৯২ সালে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল  ইংল্যান্ড। সেবার পাকিস্তানের কাছে ২২ রানে পরাজিত হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্নপূরণে ব্যর্থ হয় ইংলিশরা।আর ২০১৫ সালে বিশ্বকাপ ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড কিন্তু অষ্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্নভঙ্গ হয় তাদের।

ক্রিকেট খেলাটির জন্মই হয়েছে ইংলিশদের ‘হোম অব ক্রিকেট’গ্রাউন্ডে। ক্রিকেটের আঁতুড়ঘর বলা হয়ে থাকে। নতুন চ্যাম্পিয়ন বরণে এরচেয়ে ভাল মঞ্চ আর হতে পারে না। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল হয়েছিল এখানেই।

অবশ্য এরআগে তিনবার ফাইনালে খেলেছে ইংল্যান্ড ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালে। তবে কখনই শিরোপার উচ্ছ্বাসে মেতে উঠতে পারেনি ক্রিকেটের জন্মভূমি দেশটি। গ্রুপ লিগের ম্যাচে নিউজিল্যান্ডকে কার্যত দাঁড়াতেই দেয়নি ইংল্যান্ড। ফাইনালে অবশ্য রয়েছে তুমুল লড়াইয়ের সম্ভবনা।

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড বোলাররাও যথেষ্ট ভালো বল করেছেন। পেসার ক্রিস ওকস একাই তিন উইকেট নিয়েছেন মাত্র ২০ রান দিয়ে। জোফ্রা আর্চার নিয়েছেন দু’টি উইকেট। তবে ক্রিকেটের পরাশক্তি ভারতকে হারিয়ে নিজেদের সামর্থের প্রমাণ দিয়েছে নিউজিল্যান্ড। এছাড়া ভারতের মতো টিমকে মাত্র ২৩৯ রান করা থেকে আটকানো কিউয়ি বোলারদের বাড়তি সমীহ করতেই হবে। যাই হোক এটা নিশ্চিন্তে বলা যায় দুর্দান্ত এক ফাইনাল ম্যাচ দেখতে চলেছে ক্রিকেট বিশ্ব। আর নতুন ক্রিকেট বিশ্বচ্যাম্পিয়ান তো পাচ্ছেই।

Sharing is caring!