• ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:০৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

রান্নাঘরের তেল চিটচিটে দুর করবেন যেভাবে

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১৮, ২০২১, ১৮:৪৪ অপরাহ্ণ
রান্নাঘরের তেল চিটচিটে দুর করবেন যেভাবে

বার্তাকন্ঠ ডেস্ক।। সকলেই রান্নাঘর গুছিয়ে পরিস্কার করে রাখতে চায়। দিনের মধ্যে রান্নাঘরে বেশ কিছুটা সময় কাটাতে হয়। তাই রান্নাঘর পরিপাটি করে রাখাটা কিন্তু প্রয়োজন।

রান্নাঘরে রান্না করলেই চারিদিকে হলুদ, তেল, মশলা গুঁড়ো ছড়াবেই কিন্তু সমস্যা হল চিমনি থাকার পরেও রান্নাঘরে থাকা শিশি-বোতল তেল চটচট করে। নিয়মিত তা পরিস্কার করতে হয়। যে সব শিশিতে তেল রাখা হয় সেগুলো আরও বেশি করে চটচটে হয়। তাই সেগুলি নিয়মিত পরিস্কা করা দরকার। নইলে রান্না করতে গেলে তেলের শিশি হাত থেকে পড়ে গিয়ে যে কোনও অঘটন ঘটতে পারে।

সাধারণত স্টিল, প্লাস্টিক কিংবা কাঁচের শিশি ব্যবহার করা হয় তেল রাখার জন্য। এবার এই সব বোতল পরিস্কার করার জন্য সাধারণ ভাবে গরম জল কিংবা লিক্যুইড ডিশ ওয়াশার ব্যবহার করা হয়। অনেকে আবার ভিনিগার কিংবা কুকিং সোডাও ব্যবহার করেন। প্রতিদিন তেলের বোতলে শুকনো ময়দা মাখিয়ে ধুয়ে নিন। দেখবেন বেশ ভালো পরিষ্কার হয়ে যাবে।

একটা বালতিতে খানিকটা ইষদুষ্ণ জল দিয়ে ভর্তি করুন। এবার ওর মধ্যে কিছুটা ওয়াশিং পাউডার দিন, ১/৪ কাপ ভিনিগার আর দুটো পাতিলেবুর রস মিশিয়ে নিন সঙ্গে ১ চামচ বেকিং সোডা দিন।

এবার তেলের বোতলের বাইরেটা টিস্যু পেপার দিয়ে মুছে ১৫ মিনিট ওই জলে বোতল ডুবিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে নিয়ে শুকনো করে মুছে নিন। এতে কিন্তু বোতল অনেক দিন পর্যন্ত ভালো থাকে সেই সঙ্গে ঠিক মতো পরিস্কার হয়ে যায়। জলের বোতলও কিন্তু একই পদ্ধতিতে পরিস্কার করতে পারেন।

Sharing is caring!