• ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১১:২৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

রাশিয়ায় শতবছর পর প্রথমবার রাজকীয় বিয়ে

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ১, ২০২১, ১৯:১৪ অপরাহ্ণ
রাশিয়ায় শতবছর পর প্রথমবার রাজকীয় বিয়ে

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক।। রাশিয়ার রাজ পরিবার জার পরিবারে শত বছর পর প্রথমবার রাজকীয়ভাবে বিয়ে হচ্ছে। যার কারণে জার শাসনামলের রাজধানী সেন্ট পিটার্সবার্গে সাজসাজ রব উঠেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ।

জানা যায়, সেন্ট পিটার্সবার্গের সেন্ট আইজাক ক্যাথেড্রালে জার পরিবারের সন্তান গ্র্যান্ড ডিউক জর্জ মিখালোভিচ রোমানভ। তিনি ইতালির ভিক্টোরিয়া রোমানোভা বেত্তারিনির সঙ্গে বিয়ের গাঁটছাড়া বাঁধবেন। রাজকীয় বিয়ের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শতাধিক বিদেশি অতিথি।

১৯১৮ সালের জুলাইয়ে বলশেভিক বিপ্লবীরা গুলি করে হত্যা করেছিলো শেষ জার নিকোলাস দ্বিতীয়, তার স্ত্রী ও পাঁচ সন্তানকে। পরিবারের অন্য সদস্যরা বিপ্লবের আগেই ইউরোপের বিভিন্ন দেশে পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন।

বিয়ের জন্য সেন্ট পিটার্সবার্গকে বেছে নেওয়া প্রসঙ্গে ৪০ বছরের মিখালোভিচ জানান, ‘রাশিয়ায় এটিই ছিল প্রথম স্থান যেখানে আমরা ফিরেছিলাম। এটা পরিবারের অনেক অনেক ঘনিষ্ঠ।’

দ্য টেলিগ্রাফ জানায়, জর্জ মিখালোভিচের জন্ম স্পেনে। তার মা মারিয়া ভ্লাদিমিরোভনা ও বাবা গ্র্যান্ড ডিউক মিখাইল পাভলোভিচ। পাভলোভিচ নিজেকে জার পরিবারের উত্তরাধিকারী বলে দাবি করতেন। তিনি জীবনের অধিকাংশ সময় ফ্রান্স ও স্পেনে কাটিয়েছেন। পাভলোভিচের পরদাদা গ্র্যান্ড ডিউক কিরিল ভ্লাদিমিরোভিচ বলশেভিক বিপ্লবের সময় ১৯১৭ সালে ফিনল্যান্ডে পালিয়ে যান।

Sharing is caring!