• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ভোর ৫:০২
  • রেজিস্ট্রেশন ৪৬১

রুশ ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রের কাছে তিন মার্কিন কূটনীতিক আটক

bmahedi
প্রকাশিত অক্টোবর ১৭, ২০১৯, ১২:১৩ অপরাহ্ণ
রোকনুজ্জামান রিপন :=

রাশিয়ায় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি এলাকা থেকে তিন মার্কিন কূটনীতিককে আটক করা হয়েছে।আগস্টে কেন্দ্রটিতে একটি রকেট বিস্ফোরণে পাঁচজন রুশ পরমাণু বিজ্ঞানী নিহত হয়েছিল। আর্চেঞ্জেলস্কের নিওনক্সা অঞ্চলে সেভেরদ্ভিন্সক এলাকায় রহস্যময় বিস্ফোরণটি ঘটে। সোমবার ওই এলাকার কাছেই তিন মার্কিন কূটনীতিকদের আটক করে রুশ কর্তৃপক্ষ। ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি একটি এলাকায় ভ্রমণ করা অবস্থায় ট্রেন থেকে নামিয়ে আনা হয় তাদের। রুশ কর্তৃপক্ষ জানায়, প্রাদেশিক রাজধানী ওই তিন মার্কিন কূটনীতিক আরখানগেলস্কে যাবে বলে জানিয়েছিল। কিন্তু তারা সেভেরদ্ভিন্সক বন্দর এলাকায় ঘোরাঘুরি করছিলেন, যেটি বিদেশিদের জন্য নিষিদ্ধ ঘোষিত এলাকা।

নিওনক্সা ওই পরীক্ষা কেন্দ্রে সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ রুশ নৌবাহিনীর সব ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়

আগস্টের ওই দুর্ঘটনায় আলোচনায় আসে ক্ষেপণাস্ত্র কেন্দ্রটি। বিস্ফোরণের পরপরই সেভেরদ্ভিন্সকের প্রশাসন জানায়, ৪০ মিনিটের জন্য শহরে তেজস্ক্রিয় বিকিরণ বেড়ে যায়।

Sharing is caring!