• ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:২৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

শচীন-শেবাগ-ব্র্যাডম্যানকে ছাড়িয়ে কোহলি

bmahedi
প্রকাশিত অক্টোবর ১১, ২০১৯, ১৭:০৭ অপরাহ্ণ
নুরুজ্জামান লিটন =

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টে দ্বিশত হাঁকানো ইনিংস খেলে অনেক কীর্তি নিজের করে নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এর মধ্যে শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগকে টপকে টিম ইন্ডিয়ার হয়ে টেস্টে সবচেয়ে বেশি ‘ডাবল সেঞ্চুরি’র রেকর্ড গড়েছেন তারকা এই ব্যাটসম্যান। ক্রিকেটের এই ফরম্যাটে দেড়শো ওপর ইনিংস খেলায় কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকেও পেছনে ফেললেন কোহলি!

চলতি বছর টেস্টে সেঞ্চুরি না-পাওয়ায় কোহলির অনেকটা সমালোচনার মধ্যে ছিলেন কোহলি। টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার সকালেই ২৬তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে তাদের মুখ বন্ধ করে দেন তিনি। সেঞ্চুরিটি দ্বিশতকে রূপ দিতেও খুব বেশি সময় লাগেনি তার।

টেস্ট ক্যারিয়ারের সপ্তম দ্বি-শতক হাঁকিয়েও অপরাজিত থাকেন কোহলি। ষষ্ঠ উইকেটে রবীন্দ্র জাদেজাকে নিয়ে ওয়ানডে স্টাইলে দলীয় স্কোরে রান জমা করছিলেন। সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন জাদেজা। কিন্তু শতক থেকে ৯ রান দূরে থাকতে স্যানুরান মুথুসামির বলে উইকেট ছাড়া হতে হয় ছয় নম্বরে নামা এই ব্যাটসম্যানকে। সঙ্গে সঙ্গে ৬০১ রানে ইনিংস ঘোষণা করে ভারত।

২৫৪ রানে অপরাজিত থাকেন কোহলি। ৩৩৬ বলে খেলা তার ইনিংসটিতে সাজানো ৩৩টি চার ও দুটি ছক্কায়!

দ্বিতীয় শতক হাঁকানো ইনিংসটির যেসব কীর্তি গড়লেন কোহলি-

এই নিয়ে টেস্ট ক্রিকেটে ৭টি ডাবল সেঞ্চুরি হাঁকালেন কোহলি। এর আগে কোনও ভারতীয় ব্য়াটসম্য়ান টেস্টে এতগুলি ডাবল সেঞ্চুরি করেননি। এর মধ্য দিয়ে শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগের যুগ্মভাবে ছয়টি দুইশো প্লাস ইনিংস খেলার রেকর্ড ভেঙে দিলেন কোহলি।

টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকানোয় ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও মাহেলা জয়াবর্ধনের সঙ্গে এক আসনে বসলেন কোহলি। ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারী ব্য়াটসম্যানদের মধ্য়ে কোহলি উঠে এলেন চারে। শীর্ষে ব্র্যাডম্যান (১২টি)। এরপরেই কুমার সঙ্গকারা (১১টি)। তৃতীয়স্থানে আছেন ব্রায়ান লারা (৯টি)। কোহলি, হ্যামন্ড ও জয়াবর্ধনের ডাবল আছে ৭টি করে।

কোহলি দ্রুততম ভারতীয় হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হাজার রান পূর্ণ করলেন। এর আগে শেবাগ ২০ ইনিংসে এক হাজার রান করেছিলেন। কোহলিন লাগলো ১৯ ইনিংস।

কোহলি এদিন সপ্তম ভারতীয় হিসাবে টেস্টে ৭০০০ রান পূর্ণ করলেন। ১৫০ করার পর পরেই কোহলি টপকে যান ব্র্যাডম্যানকে। অধিনায়ক হিসাবে এখন কোহলিই সবচেয়ে বেশি ১৫০ বা ১৫০ প্লাস রানের ইনিংস খেলেছেন। তার ঝুলিতে আছে ৯টি ১৫০ প্লাসের ইনিংস। ব্র্যাডম্যান থেকে একটি বেশি। এরপরেই রয়েছেন মাইকেল ক্লার্ক, মাহেলা জয়াবর্ধনে, ব্রায়ান লারা ও গ্রায়েম স্মিথ।

Sharing is caring!