• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ২:৫৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

শরণখোলায় ৪০ কেজি ওজনের অজগর উদ্ধার 

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২২, ২০২১, ১৬:৩১ অপরাহ্ণ
শরণখোলায় ৪০ কেজি ওজনের অজগর উদ্ধার 
নাজমুল ইসলাম, শরণখোলা বাগেরহাট।। 
বাগেরহাটের  সুন্দরবন থেকে লোকালয়ে আসা ৪০ কে,জি ওজনের বিশালাকৃতির একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর ঘরের পাশ থেকে ওয়াইল্ড টীমের সদস্যরা  সাপটি উদ্ধার করে । পরে বনবিভাগের সহায়তায় সাপটিকে শুক্রবার সকালে বনে অবমুক্ত করা হয়। বিরাট এ অজগরের খবরে এলাকাবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে।
পুর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা মোঃ মন্নান হোসেন জানান, বৃহস্পতিবার মধ্যরাতে পুর্ব সুন্দরবনের ভোলানদী পাড় হয়ে  অজগর সাপটি জামাল ফরাজির ঘরের পাশে অস্থান নেয়। ২০ কে,জি ওজনের সাপটি প্রায় ২০ ফুট লম্বা। অজগরের শব্দে ঘরের লোকজন বাহিরে নেমে সাপটিকে দেখে আকংকিত হয়ে পড়ে। তারা স্থানীয় বনসুরক্ষা কমিটি ওয়াইল্ড টীম ও টাইগারটীমের সদস্যদের খবর দেয়। অনেক চেষ্টায় তারা সাপটি উদ্ধার করে বনবিভাগকে খবর দেয়। পরে তার নেতৃত্বে সাপটি রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়।
এলাকাবাসী জানান, সুন্দরবন থেকে বিশালাকৃতির এ অজগর লোকালয়ে ঢুকে পড়ায় গ্রামবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে।
বনবিভাগ ও এলাকাবাসীর ধারনা, সুন্দরবন ও লোকালয় একই সমতলে হওয়ায় খাদ্যের সন্ধানে সাপগুলো  প্রায়ই গ্রামে চলে আসছে। গত এক বছরে শতাধিক সাপ বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান। গ্রামের জযনাল মুন্সী, সাগর হোসেন, আলম হোসেন, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় সাপ আমরা দেখিনি। গ্রামের মানুষ অজগর আতংকে রয়েছে। এ সাপ চোট গবাদী পশু ও শিশুদের খেয়ে ফেলতে পারে।
ওয়াইল্ড টীমের শরণখোলা  উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার জানান, সুন্দরবনের এ সাপ গুলো প্রায়ই লোকালয়ে চলে আসে,তবে মানুষের খুব ক্ষতির কারন নয় সাপগুলি। স্থানীযদের সহায়তায় সাপগুলো আমরা অক্ষত অবস্থায় ফিরিয়ে দিতে চেষ্টা করি।
 বার্তাকণ্ঠ /এন

Sharing is caring!