• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৩৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

শিমুলিয়া থেকে দুই রুটে চালু হলো ১০১ স্পিডবোট

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৭, ২০২১, ১৯:১২ অপরাহ্ণ
শিমুলিয়া থেকে দুই রুটে চালু হলো ১০১ স্পিডবোট
শহিদ শেখ, মুন্সীগঞ্জ প্রতিনিধি ।।
দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর বৈধ কাগজপত্র নিয়ে শিমুলিয়া ঘাট থেকে দুই রুটে আবার চলাচল শুরু করলো স্পিডবোট।
বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকাল সাড়ে তিনটায় ১০১ টি স্পিডবোট বৈধ কাগজপত্র নিয়ে মুন্সীগঞ্জ এর শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি রুটে চলাচল শুরু করে।
শিমুলিয়া নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক ও সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ শাহাদাত হোসেন জানান, করোনা ভাইরাসের মধ্যে প্রথমে সরকারের বিধিনিষেধ ও পরে গত ৩ মে স্পিডবোট দুর্ঘটনার কারণে এতদিন স্পিডবোট চলাচল বন্ধ ছিলো। বৈধভাবে চলাচলের জন্য যত ধরণের কাগজপত্র রয়েছে যেমনঃ রেজিষ্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স, সার্ভে সনদ ও রুট পারমিট তা হাতে পাওয়ার পর আজ ১০১ টি স্পিডবোট চলাচল শুরু করলো। স্পিডবোটের আগে কোন বৈধ কাগজপত্র ছিলো না। কিন্তু, এখন এসব কাগজপত্র থাকার কারণে প্রতিটি বোট এবং চালকের পরিচয় নিশ্চিত হওয়া যাবে।
তিনি আরও জানান, মোট ১৪৫ টি স্পিডবোট রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অংশ নিয়েছে। কিন্তু, এ পর্যন্ত মোট ১০১ টি স্পিডবোট সকল বৈধ কাগজপত্র পাওয়ায় এগুলোই আপাতত এই দুই রুটে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত চলবে।
এদিকে, দীর্ঘদিন পর স্পিডবোট চালু হওয়ায় খুশি চালক ও যাত্রীরা। চালক যুবায়ের বলেন, দীর্ঘ পাঁচ মাস বেকার বসেছিলাম। এখন খুবই আনন্দিত কারণ স্পিডবোট চালাতে পারছি আর স্পিডবোট চালানোর সকল বৈধ কাগজপত্রও পেয়েছি।
অন্যদিকে, যাত্রীরা জানান, এই রুটে যে লঞ্চ চলে তার পরিবেশ খুব একটা ভালো না। আবার সময়ও বেশি লাগে। যদিও স্পিডবোটে কিছুটা ঝুঁকি রয়েছে এবং ভাড়াও বেশি তবুও সময় বাঁচাতে স্পিডবোটে পদ্মা পারি দেই। এটাই সুবিধা।
উল্লেখ্য, দুই রুটেই স্পিডবোট ভাড়া ধরা হয়েছে যাত্রীপ্রতি ১৫০ টাকা।

Sharing is caring!